তিন দেশের প্রবাসীদের জন্য ‘সুখবর’

গ্রিস, আলবেনিয়া ও মাল্টার প্রবাসী বাংলাদেশিদের জন্য ই-পাসপোর্ট সেবা চালু হচ্ছে সোমবার।

এথেন্সে থাকা ঢাকার দূতাবাসের অধীনে এই তিন দেশের প্রবাসীদের ই-পাসপোর্ট দেয়া হবে। এই কার্যক্রমের উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

১১ সেপ্টেম্বর শনিবার বিষয়টি নিশ্চিত করে গ্রিসে নিযুক্ত রাষ্ট্রদূত আসুদ আহমেদ জানান, ই-পাসপোর্ট প্রক্রিয়া চালু করতে প্রয়োজনীয় যন্ত্রপাতিসহ একটি মোবাইল ইউনিট এথেন্স দূতাবাসে পৌঁছেছে গত আগস্টে। যাবতীয় প্রক্রিয়া ও প্রস্তুতি শেষ হওয়ায় এখন কেবল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের অপক্ষায় রয়েছেন তারা।

উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে প্রবাসীদের এগিয়ে রাখতে সরকার নানা ধরনের উদ্যাগ নিয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রবাসীদের যাতায়াত সহজ করা, উন্নত নিরাপত্তা দেয়া, বৈধতার মেয়াদ বাড়ানো, স্মার্ট ইমিগ্রেশনসহ বিভিন্ন ধরনের সুবিধা মিলবে ই-পাসপোর্টে।

জানা গেছে, বর্তমানে গ্রিসে ৩৫ হাজার, মাল্টায় ২ হাজার ৫০০ এবং আলবেনিয়ায় ১ হাজারের মতো বাংলাদেশি আছেন। তারা ই-পাসপোর্ট সেবার আওতায় আসছেন। এতে যথারীতি বেজায় খুশি দেশ তিনটির প্রবাসী বাংলাদেশিরা।

এর আগে গত ৫ সেপ্টেম্বর জার্মানির বার্লিনে অবস্থিত বাংলাদেশের দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু হয়। সেখান থেকে জার্মানির পাশাপাশি চেক রিপাবলিক ও কসোভোর প্রবাসীরা এই সুবিধা পাচ্ছেন।

,