দুই কুয়েত প্রবাসী সাংবাদিক নেতাকে সম্মাননা

প্রবাসীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করায় বাংলাদেশ প্রেস ক্লাব কুয়েতের সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন ও সাধারণ সম্পাদক আ হ জুবেদকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করেছেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মৌলভীবাজার জেলার ভারপ্রাপ্ত সহকারী পরিচালক মোহাম্মদ মোশাররফ হোসেন।

এসময় তিনি প্রবাসীদের সমস্যা, সম্ভাবনা, প্রত্যাশা ও প্রবাসীদের কল্যাণে করণীয় বিষয়ে কথা বলেন।

প্রবাসীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা বিদেশ যারা যাচ্ছেন, অবশ্যই কোনো একটা দক্ষতা নিয়ে বিদেশে যাবেন।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অভিবাসন নিয়ম মেনে, বৈধ প্রক্রিয়ার মাধ্যমে আপনারা বিদেশে যাবেন। বৈধভাবে বিদেশে গিয়ে সমস্যার মুখোমুখি হলে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় আপনাদের পাশে থাকবে।

মোহাম্মদ মোশাররফ হোসেন বলেন, যদি প্রবাসীরা বিদেশে কর্মরত অবস্থায় অসুস্থ ও কর্মক্ষেত্রে আহত হন কিংবা বাংলাদেশে এসে অসুস্থ হয়ে পড়েন, তখন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো অফিসে আবেদন করলে এক লাখ টাকা চিকিৎসা সহায়তা প্রদান করা হয়।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

বিদেশে মারা যাওয়া প্রবাসীদের মরদেহ বিমানবন্দরে আসার পরপরই ৩৫ হাজার টাকা সহায়তা হিসেবে প্রবাসীর স্বজনকে দেওয়া হয়। এরপর কিছু প্রক্রিয়া সম্পন্ন শেষে আরও ৩ লাখ টাকা অর্থ সহায়তা প্রবাসীর পরিবারকে দেওয়া হয়ে থাকে।

এছাড়াও কোনো প্রবাসী দেশে এসে মারা গেলে, যদি ওই প্রবাসীর বৈধ রেসিডেন্স ও রিটার্ন টিকেট দেখাতে পারেন সেক্ষেত্রেও দেশে মারা যাওয়া প্রবাসীর পরিবারকে ৩ লাখ টাকা অর্থ সহায়তা দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, বিদেশে কোনো দুর্ঘটনায় প্রবাসীরা মারা গেলে সে কারণগুলো অনুসন্ধান ও আইনি প্রক্রিয়া নিয়ে কাজ করে সেখানকার বাংলাদেশ দূতাবাস।

এক্ষেত্রে কিছু প্রক্রিয়া সম্পন্ন করতে মন্ত্রণালয়ও কাজ করে থাকে। এক পর্যায়ে দুর্ঘটনায় মারা যাওয়া প্রবাসীর পরিবার ক্ষতিপূরণ পেয়ে থাকেন।

প্রবাসীদের নিয়ে ইতিবাচক কাজ করায় প্রবাসী গণমাধ্যমকর্মীদের ভূয়সী প্রশংসা করে মো. মোশাররফ হোসেন বলেন, সাংবাদিকরা জাতির বিবেক আর প্রবাসী সাংবাদিকরা প্রবাসীদের বিবেক।

তারা গণমাধ্যমে কাজ করার পাশাপাশি প্রবাসীদের জন্য বিভিন্ন সেবামূলক কাজেও ভূমিকা রাখছেন। বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোর সঙ্গে সমন্বয় করে বিভিন্ন কাজ করছেন তারা।

কাতার এয়ারওয়েজে চাকরির খবর দেখতে এখানে ক্লিক করুন

এসময় উপস্থিত ছিলেন, মৌলভীবাজার প্রেসক্লাবের সাধারণ সম্পাদক পান্না দত্ত ও বিটিভির মৌলভীবাজার জেলা প্রতিনিধি হাসানাত কামাল।

আরও পড়ুন

DHAKA POST

Loading...
,