দুই বছরে দেশে ফিরেছেন সাড়ে ৪ লাখের বেশি প্রবাসী

গত দুই বছরে বিদেশ থেকে দেশে ফিরে এসেছেন ৪ লাখ ৬৬ হাজার প্রবাসী। ফেরার তালিকায় প্রথমেই আছেন চট্টগ্রাম বিভাগের বাসিন্দারা, তাদের সংখ্যা এক লাখ ৫৪ হাজার।

ফেরার তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছেন ঢাকা বিভাগের বাসিন্দারা, তাদের সংখ্যা এক লাখ ৩২ হাজার।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

পরিসংখ্যান ব্যুরোর জনশুমারির এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবন মিলনায়তনে জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে এখন ৫০ লাখ ৫৩ হাজার বাংলাদেশি নাগরিক বসবাস করছেন। এদের মধ্যে সবচেয়ে বেশি মানুষ গেছেন চট্টগ্রাম বিভাগ থেকে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

সবচেয়ে কম মানুষ গেছেন রংপুর বিভাগের। প্রতিবেদন অনুসারে, বিদেশে অবস্থান করছেন চট্টগ্রাম বিভাগের প্রায় ২০ লাখ ৫১ হাজার ৯৫২ জন।

দ্বিতীয় অবস্থানে আছে ঢাকা বিভাগের ১৪ লাখ ৩১ হাজার, তৃতীয় অবস্থানে সিলেট বিভাগের ৫ লাখ ৭৩ হাজার মানুষ। সবচেয়ে কম বাংলাদেশি বিদেশে অবস্থান করছেন রংপুর বিভাগের, মাত্র এক লাখ ১৫ হাজার। এরপর ময়মনসিংহ বিভাগের এক লাখ ৫৪ হাজার মানুষ প্রবাসে আছেন।

উল্লেখ্য, দেশে ষষ্ঠ জনশুমারি হয় গত বছর ১৫ জুন থেকে ২১ জুন। বিবিএসের চূড়ান্ত হিসাবে বলা হয়, দেশে এখন মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ। এর মধ্যে নারীর সংখ্যা ৮ কোটি ৫৬ লাখ, পুরুষ ৮ কোটি ৪১ লাখ।

তবে এই জনশুমারি প্রতিবেদনের ক্ষেত্রে খেয়াল রাখার একটি বিষয় আছে বলে উল্লেখ করেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম সচিব দীপংকর রায়।

কাতার এয়ারওয়েজে চাকরির খবর দেখতে এখানে ক্লিক করুন

তিনি বলেন, ‘যখন শুমারি হয়েছিল, তখন পরিবারের সদস্যদের জিজ্ঞাসা করা হয়েছিল— ছয় মাস আগে কেউ বিদেশ গেছেন কিনা। এখানে শুধু তাদের তথ্য নেওয়া হয়েছে।’

প্রতিবেদন প্রকাশকালে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘গত বছরের জুন মাসে যখন শুমারি হয়, তার ছয় মাস আগে যারা প্রবাসে গেছেন, শুধু তাদের তথ্য নেওয়া হয়েছে। এর আগে যারা বিদেশে গেছেন, তাদের তথ্য এই প্রতিবেদনে আসেনি।’

আরও খবর

Loading...
,