পাঁচ শতাংশ প্রণোদনা দ্রুত কার্যকরের দাবি প্রবাসীদের

রেমিট্যান্স নিয়ে সরকার ও ব্যবসায়ী সংগঠনের যৌথ উদ্যোগে পাঁচ শতাংশ প্রণোদনা কার্যকর হয়নি এখনও। ফলে কুয়েত, কাতার, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে রেমিট্যান্স প্রবাহে দেখা দিয়েছে ভাটা।

এ পরিস্থিতিতে বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর বিষয়ে উদ্বুদ্ধ করতে ঘোষিত পাঁচ শতাংশ প্রণোদনা দ্রুত চালুর উদ্যোগের দাবি প্রবাসী বাংলাদেশিদের।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

বৈশ্বিক সংকটের থাবা পড়েছে দেশের বৈদেশিক মুদ্রার বাজারেও। আগের মতো রেমিট্যান্সও আসছে না। সংকট মোকাবিলায় বাংলাদেশ ব্যাংকের উদ্যোগও খুব একটা কাজ করছে না। এমন পরিস্থিতিতে বৈধপথে রেমিট্যান্স পাঠাতে সরকারের দেওয়া আড়াই শতাংশ প্রণোদনা অব্যাহত রয়েছে।

সঙ্গে যুক্ত হয়েছে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ উদ্যোগের আরও অতিরিক্ত আড়াই শতাংশ।

সবমিলিয়ে রেমিট্যান্সে মোট ৫ শতাংশ প্রণোদনা পাওয়ার কথা প্রবাসীদের।

ডলারের পাশাপাশি বিভিন্ন দেশের মুদ্রার বিপরীতে টাকার মানও অস্বাভাবিকভাবে কমতে শুরু করেছে। কুয়েতের এক দিনারের বিপরীতে বাংলাদেশি টাকায় ৩৮০ টাকা হতে ৪০০ টাকা হওয়া এবং রেমিট্যান্সের পাঁচ শতাংশ প্রণোদনার আশায় মানি একচেঞ্জগুলোতে প্রবাসীদের দেশে টাকা পাঠানোর ভিড় বেড়েছে।

তবে বিপত্তি বাধে এক্সচেঞ্জ কর্মকর্তা ও টাকা পাঠাতে আসা প্রবাসীদের সাথে পাঁচ শতাংশ প্রণোদনা নিয়ে। নানা প্রশ্নের সম্মুখীন হতে হয় গ্রাহকের।

খবর নিয়ে জানা যায় প্রধান কার্যালয় হতে কোনো নির্দেশনা না পাওয়ায় ব্যাংকগুলো পাঁচ শতাংশ প্রণোদনা দিতে পারছে না। তবে পূর্বের ঘোষিত আড়াই শতাংশ প্রণোদনা ঠিকই দিচ্ছে ব্যাংকগুলো।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

টাকা পাঠাতে আসা বেশ কয়েকজনের সাথে কথা হয় প্রতিবেদকের। জামাল উদ্দিন ও বশির মোল্লা এমনি দু’জন। তারা প্রতিবেদককে বলেন, পাঠানো রেমিট্যান্সের ওপর পাঁচ শতাংশ প্রণোদনায় বৃদ্ধি করায় আমরা অনেক খুশি হয়েছিলাম। অনেক প্রবাসী টাকা পাঠাতেও এসেছে, কিন্তু সেই আগের মতো আড়াই শতাংশই প্রণোদনা পাওয়া যাচ্ছে।

এমতাবস্থায় দ্রুত প্রণোদনা কার্যকরের দাবি জানান প্রবাসীরা। তা না হলে প্রবাসীদের মাঝে বিরূপ প্রভাব পড়তে পারেও বলে আশঙ্কা করছেন তারা।

অপর এক প্রবাসী মোহাম্মদ রহিম। তিনি বলেন, আমাদের প্রণোদনা দরকার নেই। আমাদের দরকার সম্মান। একটা প্রবাসী কার্ড দিলে হবে, যাতে আমরা ছুটিতে দেশে গেলে সরকারি-বেসরকারি অফিসে দ্রুত সেবা পাই। কাজের বিনিময়ে ঘুষ ও হয়রানির বন্ধ হওয়া উচিত।

কাতার এয়ারওয়েজে চাকরির খবর দেখতে এখানে ক্লিক করুন

চট্টগ্রামের মিরসরাইয়ের ইসলামি ব্যাংক বাংলাদেশের এক কর্মকর্তা জানান, তাদের কাছে পাঁচ শতাংশ প্রণোদনা দেওয়ার ব্যাপারে প্রধান কার্যালয় থেকে কোনো ধরনের নির্দেশনা আসেনি।

অনেক প্রবাসী ও তাদের পরিবারের সদস্যরা টাকা উত্তোলন করতে এসে পাঁচ শতাংশ প্রণোদনার বিষয়ে জানতে চান। নির্দেশনা না আসলে তাদের কিছুই করার থাকে না। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে আগের মতো আড়াই শতাংশ প্রণোদনাই মিলছে।

আরও জানতে দেখুন

৭১ টিভি

Loading...
,