প্রথম মধ্যপ্রাচ্য সফরে তেল আবিবে বাইডেন, সরাসরি যাবেন সৌদিতে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো মধ্যপ্রাচ্য সফরে বের হয়ে তেল আবিবে পৌঁছেছেন জো বাইডেন।

স্থানীয় সময় আজ বুধবার তিনি তেল আবিবে পৌঁছান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ইসরায়েল সফরে মার্কিন সহায়তায় নির্মিত আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার অংশ আয়রন ডোম ও আয়রন বিম নামের দুটি ব্যবস্থা সম্পর্কিত একটি অনুষ্ঠানেও তিনি যোগ দেবেন।

সেখানে তিনি ইসরায়েলি সেনা কর্মকর্তাদের উদ্দেশ্যে একটি সংক্ষিপ্ত ভাষণও দেবেন। এ ছাড়া বাইডেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হলোকাস্টে নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধ ইয়াদ ভাশেমে তাঁর শ্রদ্ধা জ্ঞাপন করবেন।

ইসরায়েলে পৌঁছে বাইডেন তাঁর ভাষণে বলেছেন, ‘স্বাধীন ইসরায়েল সফরে এসে বন্ধুদের পাশে আবারও দাঁড়াতে পেরে আমি সম্মানিত বোধ করছি। জায়নবাদী হওয়ার জন্য আপনার ইহুদি হওয়া বাধ্যতামূলক নয়।

যে ভূমিতে ঐতিহাসিকভাবে বাইবেলে উল্লিখিত ইহুদি ধর্মের নাড়ি পোতা রয়েছে সেখানে সফর করতে পারা সব সময়ই আশীর্বাদের বিষয়।’

এই সফরে বাইডেন তিন ধর্মের পবিত্র নগরী জেরুজালেমে দুই দিন অতিবাহিত করবেন। এ সময় তিন ইসরায়েলের অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ইয়ের লাপিদ, সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করবেন।

এ ছাড়া স্থানীয় সময় আগামী শুক্রবার তিনি ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরে সাক্ষাৎ করবেন।

মধ্যপ্রাচ্য সফরের দ্বিতীয় ধাপে বাইডেন একটি নজিরবিহীন সরাসরি ফ্লাইটে ইসরায়েল থেকে জেদ্দায় অবতরণ করবেন। সৌদি আরব এখনো পর্যন্ত আনুষ্ঠানিকভাবে ইসরায়েলের অস্তিত্ব স্বীকার করে নেয়নি।

দেশ দুটির মধ্যে সরাসরি বিমান যোগাযোগও নেই। সৌদি সফরে বাইডেন দেশটির নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাতের পাশাপাশি উপসাগরীয় দেশগুলোর নেতৃবৃন্দের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

গালফ বাংলার হোয়াটসঅ্যাপে এড হোন এখানে ক্লিক করে

আজকের আরও খবর

আজকের পত্রিকা

Loading...
,