প্রথম ৫ লাখ পর্যটককে বিনামূল্যে ভিসা দেবে ভারত

করোনায় বিপর্যস্ত পর্যটন শিল্পকে চাঙা করতে আকর্ষণীয় উদ্যোগ নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, আন্তর্জাতিক ফ্লাইট শুরু হওয়ার পর প্রথম ৫ লাখ পর্যটককে বিনামূল্যে ভিসা দেওয়া হবে।

সোমবার এক সাক্ষাৎকারে ভারতের বৃহত্তম বার্তাসংস্থা পিটিআইকে এই তথ্য জানিয়েছেন নির্মলা সীতারামন। পিটিআইকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক যাতায়াত শুরু হওয়ার পর প্রথম যে ৫ লাখ বিদেশি পর্যটক ভারতে আসার আবেদন করবন, তাদরে ভিসা ফি দিতে হবে না। একজন পর্যটক একবারই এই সুবিধা পাবেন।’

২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত এই সুযোগ থাকবে বলে জানিয়েছেন নির্মলা সীতারামন। তবে, এর আগেই যদি ৫ লাখের কোটা পূরণ হয়ে যায়, সেক্ষেত্রে তা আর বাড়নো হবে না বলেও উল্লেখ করেছেন তিনি।

প্রতিবছর কয়েক কোটি পর্যটক ভারতে ভ্রমণের উদ্দেশে আসেন। তবে মহামারি শুরুর পর থেকে দেশটিতে থমকে আছে আন্তর্জাতিক পর্যটকদের যাতায়াত।

এর মধ্যে করোনার দ্বিতীয় ঢেউয়ে গত দুই মাসে ব্যাপক বিপর্যয়কর পরিস্থিতি পার করেছে ভারত। বর্তমানে ধীরে ধীরে কমতে শুরু করেছে দ্বিতীয় ঢেউয়ের প্রভাব। ফলে, শিগগিরেই আবার পর্যটক ভিসা (ট্যুরিস্ট ভিসা) ইস্যু করা শুরু হবে বলে পিটিআইকে জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

,