ফিলিস্তিনের কাছে হারল বাংলাদেশ

নামেভারে এগিয়ে থাকা ফিলিস্তিনের সঙ্গে লড়াইয়ে পেরে উঠল না বাংলাদেশ। দুই অর্ধে একটি করে গোল হজম করে হার দিয়ে ত্রিদেশীয় আন্তর্জাতিক কাপ শুরু করল জেমি ডের শিষ্যরা।

রবিবার প্রতিযোগিতার আয়োজক কিরগিজস্তানের রাজধানী বিশকেকের দোলন ওমারজাকভ স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ২-০ ব্যবধানে জিতেছে ফিলিস্তিন। প্রথমার্ধে লাইথ খারুব দলকে এগিয়ে দেওয়ার পর দ্বিতীয়ার্ধে লক্ষ্যভেদ করেন ইয়াসির হামেদ।

ম্যাচের আগে দেওয়া বক্তব্য অনুসারে কৌশলে বদল আনেন কোচ ডে। চার ডিফেন্ডারের পরিবর্তে খেলানো হয় তিন সেন্টার ব্যাক। তপু বর্মণ ও তারিক কাজীর সঙ্গে জুটি বাঁধেন পাঁচ বছর পর জাতীয় দলে ফেরা রেজাউল করিম।

উইং ব্যাক হিসেবে ছিলেন বিশ্বনাথ ঘোষ ও ইয়াসিন আরাফাত। তবে এই পাঁচ জনের পাশাপাশি মিডফিল্ডে অধিনায়ক জামাল ভূঁইয়া ও সোহেল রানাকেও ৮৬ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিনের আক্রমণ সামাল দিতে ব্যস্ত থাকতে হয়।

ফিফা র‍্যাঙ্কিংয়ে ১০২তম স্থানে থাকা ফিলিস্তিনের বিপক্ষে সবশেষ দুই ম্যাচেও ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। তবে প্রচেষ্টা ছিল প্রতিদ্বন্দ্বিতার। কিন্তু এ ম্যাচে কৌশল পাল্টে বরং ভুগতে হয়েছে। গোলমুখে কোনো শটই নিতে পারেনি বাংলাদেশ।

গোলরক্ষক হিসেবে আনিসুর রহমান জিকোর জায়গায় সুযোগ পাওয়া শহিদুল আলম বেশ কিছু ভালো সেভ না করলে হারের ব্যবধান হতে পারত আরও বড়।

ম্যাচের ৮৩তম মিনিটে কানাডা প্রবাসী রাহবার ওয়াহেদ খানের অভিষেক হয় বাংলাদেশের জার্সিতে। যে কয়েকটি মিনিট খেলার সুযোগ পান, সেখানে সপ্রতিভ ছিলেন ২৫ বছর বয়সী মিডফিল্ডার।

বাংলাদেশের হয়ে মোট তিন জন প্রবাসী খেলোয়াড় ছিলেন মাঠে। বাকিরা হলেন ডেনমার্ক প্রবাসী জামাল ও ফিনল্যান্ড প্রবাসী তারিক।

ফিলিস্তিনের সঙ্গে এর আগে পাঁচটি ম্যাচ খেলেছিল বাংলাদেশ। চারটি হারের সঙ্গে মাত্র একটিতে ড্র করতে পেরেছিল তারা। এবার মুখোমুখি সাক্ষাতে পঞ্চম হারের তিক্ত স্বাদ নিল লাল-সবুজের প্রতিনিধিরা।

আগামী অক্টোবরে অনুষ্ঠেয় সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে কিরগিজস্তানে ত্রিদেশীয় আন্তর্জাতিক কাপে অংশ নিচ্ছে বাংলাদেশ। তবে প্রতিযোগিতায় দল মূলত চারটি। কিরগিজস্তান জাতীয় দলের পাশাপাশি খেলছে তাদের অনূর্ধ্ব-২৩ দলও। আগামী মঙ্গলবার নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক কিরগিজস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ।

,