বাংলাদেশে আসছে এক্স৮০ ৫জি: প্রযুক্তির নতুন বিস্ময়!

ভিভো এক্স৬০ প্রো ও এক্স৭০প্রো মাতিয়েছে বাংলাদেশের স্মার্টফোন বাজার। দুর্দান্ত ক্যামেরা প্রযুক্তির কারণে দুটি স্মার্টফোনই জয় করেছে তরুণদের মন।

এক্স সিরিজের জয়জয়কার এখানেই থামিয়ে দিতে চাইছে না গ্লোবাল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো।

জানা গেছে, দেশে অচিরেই আসছে ভিভো এক্স৮০ ৫জি। আর এতেও থাকছে নতুন চমক।

যদিও এ নিয়ে ভিভো বাংলাদেশের পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি। তবে ক্যামেরা দিয়ে সারা বিশ্ব মাত করতে চলছে ভিভো’র এই স্মার্টফোন;সম্প্রতি ইন্ডাস্ট্রি ইনসাইডারদের সূত্রে এসব তথ্য জানা যায়।

ভিভো’র ক্যামেরা প্রযুক্তি বাংলাদেশের তরুণদের কাছে ব্যাপক জনপ্রিয়। এই জনপ্রিয়তা আরো বাড়াতে ক্যামেরা লেন্স নির্মাতা প্রতিষ্ঠান কার্ল জেইসের সঙ্গে পার্টনারশীপে যুক্ত হয়েছে ভিভো।

লেন্স তৈরিতে জেইসের ১৭৫ বছরের ইতিহাস রয়েছে। এক্স৮০ ৫জি স্মার্টফোন বাজারে চলে আসলে, জেইসের ক্যামেরা লেন্সযুক্ত ভিভো’র তৃতীয় স্মার্টফোন হবে এটি। এর আগে এক্স৬০প্রো ও এক্স৭০প্রো’তেও ব্যবহার করা হয় জেইসের লেন্স।

বৈশ্বিক গণমাধ্যম সূত্রে জানা যায়, এক্স৮০ ৫জি পেশাদার সিনেমাটোগ্রাফির জন্য তৈরি একটি স্মার্টফোন। জেইসের লেন্সের পাশাপাশি স্মার্টফোনটিতে দুইটি প্রসেসর থাকছে এই মোবাইলে।

এই পর্যন্ত ভি১+ চিপের কথা জানাও গেলেও অন্য একটি প্রসেসরের কথা জানা যায়নি। ভি১+ চিপ ভিভো’র নিজস্ব বা মৌলিক প্রযুক্তি, যা দিয়ে মানসম্মত ছবি ও ভিডিও ধারণ করা যায়। ভি১+ রাতে ধারণ করা ভিডিও’তে নয়েজ কমিয়ে আনে। এছাড়া আলোর ভারসাম্য বজায় রাখে এই চিপ।

ভি১+ চিপটি তৈরি করতে ভিভো’র গবেষণা ও উন্নয়ন সংস্থার আড়াই বছরেরও বেশি সময় লেগেছে। চিপটি তৈরি করতে কাজ করেছে ৩০০ এর বেশি গবেষক ও ইমেজিং ল্যাব এক্সপার্ট।

এর আগে ভিভো’র আনা এক্স সিরিজ স্মার্টফোনগুলোকে লুফে নিয়েছিল দেশের কনটেন্ট ক্রিয়েটর, ফটোগ্রাফার, এবং সৃজনশীল মানুষেরা। বিভিন্ন সূত্রে জানা গেছে, ভিভো এক্স ৮০ ৫জি স্মার্টফোনের ক্যামেরা এতই উন্নত যে এটি দিয়ে সিনেমাও নির্মাণ করা সম্ভব।

বিভিন্ন টেক বিশেষজ্ঞদের মতে, এক্স সিরিজের এই স্মার্টফোনে অনেক কিছুই বাংলাদেশে প্রথম আসছে। আশা করা যাচ্ছে অচিরেই বাকি সব তথ্য জানা যাবে।

গালফ বাংলার হোয়াটসঅ্যাপে এড হোন এখানে ক্লিক করে

আজকের আরও খবর

ঢাকাটাইমস

Loading...
,