বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন বিমানবন্দর কোনটি?

বিশ্বের সবচেয়ে পরিষ্কার শহর, সবচেয়ে পরিষ্কার গ্রাম, সবচেয়ে পরিচ্ছন্ন রাস্তা কিংবা সবচেয়ে পরিষ্কার রেলস্টেশনের কথা তো অনেকেই শুনেছেন। কিন্তু বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন বিমানবন্দর কোনটি জানেন?

বাইরে থেকে দেখলে সব বিমানবন্দরকেই তো পরিষ্কার পরিচ্ছন্ন বলে মনে হয়। খুঁটিয়ে খুঁটিয়ে ঘউরে দেখলে অনেক অপরিচ্ছন্নতাই নজরে আসে। তবে বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন বিমানবন্দরের অস্থিত্বও রয়েছে। এবং সেই সংখ্যাটা এক নয়, একাধিক।

গ্রাহকদের মধ্যে সমীক্ষা করে এই বিমানবন্দরগুলোকে বিশ্বের সেরা পরিচ্ছন্ন বিমানবন্দর বলে ঘোষণা করেছে ওয়ার্ল্ড ক্লিন এয়ারপোর্ট রিপোর্ট। বিশ্বের সবচেয়ে পরিচ্ছন্ন বিমানবন্দরগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

টোকিও হানেদা বিমানবন্দর

অবস্থান: ওটা জেলা, টোকিও, জাপান

টোকিও আন্তর্জাতিক বিমানবন্দরটি সাধারণত হানেদা বিমানবন্দর নামে পরিচিত। এটি বিশ্বের সবচেয়ে পরিষ্কার বিমানবন্দরগুলোর মধ্যে অন্যতম। স্কাইট্র্যাক্স-এর বিচারে কাতারের হামাদ বিমানবন্দরের পর, জাপানের হানেদা হল বিশ্বের দ্বিতীয় সেরা বিমানবন্দর। টোকিও হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরগুলোর মধ্যে একটি। এবং এটি জাপানের ব্যস্ততম বিমানবন্দরও বটে। মধ্য টোকিও এই বিমানবন্দরের দূরত্ব মাত্র আধ ঘণ্টারও কম পথ। বিমানবন্দরে রয়েছে তিনটি টার্মিনাল : টার্মিনাল ১, টার্মিনাল ২ এবং আন্তর্জাতিক টার্মিনাল ৩।

সিঙ্গাপুর চাঙ্গি বিমানবন্দর

অবস্থান: চাঙ্গি, পূর্বাঞ্চল, সিঙ্গাপুর

সিঙ্গাপুর চাঙ্গি বিমানবন্দরটি সাধারণত চাঙ্গি বিমানবন্দর নামে পরিচিত। এটি সিঙ্গাপুরের একটি প্রথম শ্রেণির বিমানবন্দর এবং এশিয়ার বৃহত্তম পরিবহন কেন্দ্রগুলোর মধ্যে একটি। আন্তর্জাতিক যাত্রী এবং কার্গো ট্রাফিকের দিক থেকে বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দর হিসেবে পরিচিত। বর্তমানে এটি স্কাইট্র্যাক্স দ্বারা বিশ্বের দ্বিতীয় পরিচ্ছন্ন বিমানবন্দর হিসেবে স্থান পেয়েছে। এটি ২০২০ সালে বিশ্বের সেরা বিমানবন্দর নির্বাচিত হয়েছিল এই চাঙ্গি বিমানবন্দর। টানা আট বছর ধরে এমন শিরোপা জয়ী এটি বিশ্বের প্রথম বিমানবন্দর।

দোহা হামাদ বিমানবন্দর

অবস্থান : দোহা, কাতার

দোহা হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর ২০২৩ সালের মধ্যে বিশ্বের সেরা এবং তৃতীয় পরিচ্ছন্ন বিমানবন্দরের তকমা পেয়েছে। এই আন্তর্জাতিক বিমানবন্দরটি কাতারের রাজধানী দোহার আন্তর্জাতিক বিমানবন্দর। হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর কাতারের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দর।

বিমানবন্দরটিকে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ টার্মিনাল কমপ্লেক্স হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে এবং এটি সবচেয়ে বিলাসবহুল বিমানবন্দরগুলির মধ্যে অন্যতম। হামাদ বিমানবন্দর হল কাতার এয়ারওয়েজের হাব বিমানবন্দর। বিমানবন্দরটির নামকরণ করা হয়েছে কাতারের প্রয়াত আমির হামাদ বিন খলিফা আল থানির নামে।

সিওল ইনচিওন বিমানবন্দর

অবস্থান: জং জেলা, ইনচিওন, দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ার ইঞ্চিওন আন্তর্জাতিক বিমানবন্দর। কখনও আবার একে ডাকা হয় সিওল ইনচিওন আন্তর্জাতিক বিমানবন্দর নামে। ইনচিওন আন্তর্জাতিক বিমানবন্দর দক্ষিণ কোরিয়ার বৃহত্তম বিমানবন্দর এবং বিশ্বের অন্যতম ব্যস্ত বিমানবন্দর। এটি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওলের প্রাথমিক বিমানবন্দর। এবং এই অঞ্চলের বৃহত্তম ও ব্যস্ততম বিমানবন্দরগুলির মধ্যে একটি।

টোকিও নারিতা বিমানবন্দর

অবস্থান : নারিতা, চিবা, জাপান

নারিতা আন্তর্জাতিক বিমানবন্দর পূর্বে নিউ টোকিও আন্তর্জাতিক বিমানবন্দর নামে পরিচিত ছিল। এটি জাপানের বৃহত্তর টোকিও এলাকার দ্বিতীয় আন্তর্জাতিক বিমানবন্দর। এবং নারিতা, কোজাকি এবং টোমিসাটো শহরের নিকটতম আন্তর্জাতিক বিমানবন্দর। এটি কেন্দ্রীয় টোকিও থেকে প্রায় ৬০ কিলোমিটার পূর্বে নারিতা, চিবাতে অবস্থিত। নারিতা বিমানবন্দর বিশ্বের শীর্ষ দশটি পরিচ্ছন্ন বিমানবন্দরের মধ্যে পঞ্চম স্থানে রয়েছে। এটি নারিতা জাপান এয়ারলাইন্স এবং অল নিপ্পন এয়ারওয়েজের আন্তর্জাতিক কেন্দ্র হিসেবে কাজ করে। আন্তর্জাতিক যাত্রী এবং আন্তর্জাতিক পণ্য পরিবহনের দিক থেকে নারিতা হল জাপানের ব্যস্ততম বিমানবন্দর।

আরও খবর জানতে পড়ুন

Dhaka Mail

Loading...
,