বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠানোর আহ্বান রাষ্ট্রদূতের

সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের বৈধ পথে বাংলাদেশে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পা‌টোয়ারী।

সোমবার (১৮ ডিসেম্বর) সৌদি আরবের রিয়াদে বাংলাদেশে দূতাবাসে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় রাষ্ট্রদূত এ আহ্বান জানান তিনি।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

আলোচনা সভায় রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন প্রবাসীবান্ধব সরকার কর্তৃক প্রবাসীদের কল্যাণে গৃহীত বিভিন্ন উদ্যোগের জন্য কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

তাছাড়া জাতীয় অর্থনীতিতে প্রবাসীদের অবদানের স্বীকৃতি প্রদান করতে প্রতি বছর ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস ঘোষণা করায় আন্তরিক ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত বলেন, সৌদি আরব বহির্বিশ্বে বাংলাদেশের সবচেয়ে বড় শ্রম বাজার। বর্তমানে সৌদি আরবে প্রায় ২৮ লাখ প্রবাসী বাংলাদেশি কর্মী কর্মরত রয়েছেন।

২০২৩ সালে (জানুয়ারি-নভেম্বর পর্যন্ত) সৌদি আরবে ৪ লাখ ৫১ হাজার ৫০২ জন কর্মী কাজের ভিসায় আগমন করেছেন, যা চলতি বছরে মোট বৈদেশিক কর্মসংস্থানের ৩৭%।

এছাড়া ২০২৩ সালে (জানুয়ারি-নভেম্বর পর্যন্ত) সৌদি আরব হতে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরিত হয়েছে ২.৯২৪ বিলিয়ন মার্কিন ডলার, যা মোট রেমিট্যান্সের ১৬%।

তিনি বলেন, সৌদি প্রবাসী কর্মীদের জাতীয় অর্থনীতিতে আরও বেশী অবদান রাখার সুযোগ আছে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সৌদি আরবে অধিকতর বেতনে চাকরির সুযোগ গ্রহণ এবং সৌদি আরবের আইন-কানুন ও সামাজিক রীতি নীতির প্রতি শ্রদ্ধাশীল থেকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করার ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার জন্যও রাষ্ট্রদূত সকল সৌদি প্রবাসীর প্রতি আহ্বান জানান।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষ্যে দূতাবাসের বঙ্গবন্ধু চত্বরে প্রবাসী কর্মীদের জন্য ফ্রি মেডিক্যাল ক্যাম্প চালু করা হয়েছে। রাষ্ট্রদূত স্বাস্থ্য সেবা গ্রহণকারী এবং অন্যান্য সেবা প্রার্থীদের সঙ্গে কুশল বিনিময় করেন।

কাতার এয়ারওয়েজে চাকরির খবর দেখতে এখানে ক্লিক করুন

এনআই/এসকেডি

আরও পড়ুন

DHAKA POST

Loading...
,