মধ্যপ্রাচ্যে ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা

পবিত্র ঈদুল আজহার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে মিশর। চলতি হিজরি সনের (১৪৪৫) পবিত্র জিলহজ মাস আগামী ৭ জুন (শুক্রবার) শুরু হতে পারে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে। সেই হিসেবে পবিত্র ঈদুল আজহার প্রথম দিন শুরু হতে পারে ১৬ জুন (রোববার)।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

খালিজ টাইমস জানিয়েছে, দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর অ্যাস্ট্রোনমিক্যাল অ্যান্ড জিওফিজিক্যাল রিসার্চের প্রেসিডেন্ট ডক্টর তাহা রাবেহ বলেছেন, সৌর গবেষণা ল্যাবরেটরির গণনা অনুযায়ী আগামী ৭ জুন থেকে জিলহজ মাস শুরু হতে পারে।

এক বিবৃতিতে তাহা রাবেহ জানান, ৬ জুন (বৃহস্পতিবার) কায়রোর স্থানীয় সময় বেলা ২টা ৩৯ মিনিটে জিলহজ মাসের চাঁদ জন্ম নেবে। দিনটি পবিত্র জিলকদ মাসের ২৯ তারিখ।

ওইদিনই মক্কা থেকে জিলহজ মাসের চাঁদটি সূর্যাস্তের ১১ মিনিট এবং কায়রোতে ১৮ মিনিট পর পর্যন্ত দেখা যাবে। এছাড়া মিশরের অন্যান্য অঞ্চলগুলোতে নতুন এ চাঁদটি সূর্যাস্তের ১২ থেকে ২০ মিনিট পর পর্যন্ত দেখা যাবে।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

তিনি আরও বলেন, আরব বিশ্বের অন্যান্য দেশগুলোর আকাশে ওইদিন অর্ধচন্দ্রটি ১ থেকে ২৮ মিনিট পর পর্যন্ত দৃশ্যমান হতে পারে। তবে মালয়েশিয়ার রাজধানী কুয়ালামপুর এবং ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার আকাশে চাঁদটি সূর্যাস্তের ৯ থেকে ১৪ মিনিট আগে অস্ত যাবে। এর ফলে ওইদিন এই অঞ্চলে চাঁদটি দেখা যাবে না।

সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন চাঁদ দেখা যায় তার পরের দিন বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোতে চাঁদ দেখা যায়।

আরো পড়ুন

ChannelIonline

Loading...
,