যুক্তরাষ্ট্রকে নিয়ে চার আরব দেশের সঙ্গে বসছে ইসরায়েল

যুক্তরাষ্ট্রকে সঙ্গে নিয়ে চার আরব দেশের সঙ্গে বৈঠকে বসছে ইসরায়েল। দেশ চারটি হচ্ছে সংযুক্ত আরব আমিরাত, মিসর, বাহরাইন ও মরক্কো। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, রবিবার থেকে এই দেশগুলোকে নিয়ে দুই দিনের সম্মেলনের আয়োজন করা হয়েছে। সম্মেলনে অংশ নিতে এসব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা ইসরায়েল সফর করবেন।

বিবিসি-র খবরে বলা হয়েছে, এই প্রথমবারের মতো সংযুক্ত আরব আমিরাত, মরক্কো ও বাহরাইনের মন্ত্রীরা ইসরায়েলে গিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন।

রবিবার দক্ষিণ ইসরায়েলে একটি হোটেলে বৈঠকে মিলিত হবেন চার আরব দেশ, ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর। সোমবার ফের আলোচনায় বসবেন তারা।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের ইসরায়েল ছাড়াও মরক্কো, আলজেরিয়া এবং ফিলিস্তিনের পশ্চিম তীর সফরের কর্মসূচি রয়েছে।

সিরিজ সফরে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধ, ইরানের সঙ্গে উত্তেজনা এবং ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন যুক্তরাষ্ট্রের এই শীর্ষ কূটনীতিক।

ইসরায়েলে দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এবং রামাল্লায় ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গেও বৈঠকে মিলিত হবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপ গ্রুপে পেতে এখানে ক্লিক করে যুক্ত হোন গালফ বাংলা গ্রুপে

কাতারের আরও খবর

বাংলাট্রিবিউন

Loading...
,