যুক্তরাষ্ট্র-এশিয়া রুটে উড়োজাহাজ ভাড়া বেড়েছে

কভিডকালে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর গত বছর যুক্তরাষ্ট্র থেকে চীন ও জাপানে উড়োজাহাজ ভাড়া প্রায় ৩০ শতাংশ বেড়েছে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

মহামারী-পরবর্তী সময় ভ্রমণকারীরা এশিয়ার পর্যটন গন্তব্যগুলো ভ্রমণের জন্য বেছে নিচ্ছে। খবর নিক্কেই এশিয়া।

নিক্কেই ও যুক্তরাজ্যের এভিয়েশন ইনফরমেশন কোম্পানি সিরিয়ামের এক বিশ্লেষণে দেখা গেছে, যুক্তরাষ্ট্র ও জাপানের নারিতা, হানেদা ও কানসাই বিমানবন্দরের মধ্যে ২৯টি রুটের ভাড়া ২০২৩ সালে ২০-৫০ শতাংশ বেড়েছে।

যুক্তরাজ্যের এভিয়েশন ইনফরমেশন কোম্পানি সিরিয়াম ও নিক্কেই এশিয়ার যৌথ গবেষণা জরিপে দেখা গেছে, ২০২২ সালে ৭ শতাংশ বৃদ্ধির তুলনায় ২০২৩ সালে ২৫ শতাংশ গড় বৃদ্ধি পেয়েছে।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

ইউনাইটেড এয়ারলাইনসের হাব এয়ারপোর্টে হওয়ায় দেশের বিভিন্ন অংশ থেকে যাত্রীদের আকৃষ্ট করেছে। এ কারণে ডেনভার, কলোরাডো থেকে নারিতা পর্যন্ত ফ্লাইট ভাড়া ৪৬ শতাংশ বেড়েছে।

গবেষণাটি ২০২৩ সালে যুক্তরাষ্ট্রের প্রধান এয়ারপোর্টগুলো থেকে জনপ্রিয় বিদেশী পর্যটন গন্তব্যগুলোয় ইকোনমি ক্লাসের ভাড়া বাড়ার ওপর কাজ করেছে।

সর্বোচ্চ মূল্যবৃদ্ধির শীর্ষ ২০০টি রুটের মধ্যে ৮০টি ছিল জাপান ও চীনের।

যুক্তরাষ্ট্র ও চীন বা হংকংয়ের মধ্যে ৫১টি রুটের ফ্লাইট ভাড়া গড়ে ৩১ শতাংশ বেড়েছে।

২০২৩ সালের জানুয়ারিতে ভ্রমণকারীদের জন্য কভিড নিষেধাজ্ঞা তুলে নেয়ার কারণে এ পরিবর্তন দেখা গেছে।

২০২২ সালে কভিডের ওমিক্রন ভ্যারিয়েন্টের প্রভাব ও এশিয়ায় ভ্রমণে কঠোর বিধিনিষেধ থাকলেও ২০২৩ সালে এশিয়ার জন্য মার্কিন ফ্লাইটগুলোর জোরালো চাহিদা দেখা গেছে।

জানুয়ারি-অক্টোবরের মধ্যে ৮ কোটি ১০ লাখের বেশি মার্কিন নাগরিক বিদেশ ভ্রমণ করেছেন, যাদের মধ্যে এশিয়ায় যাওয়ার হার প্রায় ১৪০ শতাংশ বেড়েছে।

মহামারী সময়ে ব্যাপক পরিমাণে উড়োজাহাজ বিক্রি করে দেয়ার কারণে এয়ারলাইনসগুলো এখন পর্যন্ত প্রাক-মহামারী স্তরে ফিরে যেতে হিমশিম খাচ্ছে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

বড় উড়োজাহাজের ক্রয়াদেশ পেলেও কর্মী ঘাটতি ও সরবরাহ চেইনে বাধার মুখে পড়েছে বোয়িং ও এয়ারবাস।

২০১৯ সালের একই সময়ের তুলনায় ২০২৩ সালের অক্টোবর-ডিসেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্র-চীন রুটে প্রস্তাবিত ফ্লাইটের আসনের সংখ্যা ৮৪ শতাংশ কমেছে।

একইভাবে যুক্তরাষ্ট্র-জাপান রুটে ফ্লাইটের আসন সংখ্যা কমেছে ১৩ শতাংশ। ভ্রমণকারীরা অদূর ভবিষ্যতে অব্যাহত উচ্চ উড়োজাহাজ ভাড়া আশা করতে পারেন।

আরো পড়ুন-

Banik Barta

Loading...
,