রাশিয়ায় গুগলকে জরিমানা

অ্যালফাবেট ইনকর্পোরেটেডের কোম্পানি গুগলকে ৩ মিলিয়ন রুবল (৪০ হাজার ৪০০ ডলার) জরিমানা করেছে রাশিয়া। সতর্ক করার পরও নিষিদ্ধ বিষয়বস্তু সরিয়ে না নেওয়ায় গত সোমবার এই রায় দিয়েছে মস্কোর একটি আদালত।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গত অক্টোবরে গুগলকে তার সার্চ ইঞ্জিন ও ইউটিউব থেকে ‘নিষিদ্ধ’ বিষয়বস্তু মুছে ফেলতে বারবার তাগিদ দিয়ে আসছিল রাশিয়া।

গুগল তা না করায় রাশিয়ায় প্রতিষ্ঠানটির বার্ষিক টার্নওভার থেকে কিছু শতাংশ জরিমানার হুমকি দেয় দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারই প্রেক্ষিতে আদালতের এই রায়।

তবে এই জরিমানাকে কোনো বিদেশি প্রযুক্তি সংস্থার লাগাম টেনে ধরার জন্য মস্কোর সবচেয়ে শক্তিশালী পদক্ষেপ বলছেন বিশ্লেষকেরা। তাঁদের ধারণা, এই জরিমানা রাশিয়া ও মার্কিন প্রযুক্তি জায়ান্টের মধ্যে চলমান বিরোধেরই ফলাফল।

গুগলের কোনো মুখপাত্র এ বিষয়ে মন্তব্য করতে রাজি হয়নি। তবে গত মাসে ৩২ মিলিয়ন রুবল জরিমানা দেওয়ার কথা জানিয়েছিল প্রতিষ্ঠানটি। 

চলতি বছর রাশিয়া বেশ কিছু মার্কিন প্রযুক্তি সংস্থাকে জরিমানা করেছে। রয়টার্স বলছে, রাশিয়ার যোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা গত মার্চ থেকে দেশটিতে টুইটারের গতি কমিয়ে রেখেছে।

অন্যদিকে নিষিদ্ধ বিষয়বস্তু সরিয়ে না নেওয়া পর্যন্ত মোবাইল ডিভাইসের ওপর বিধিনিষেধ বহাল রাখার সিদ্ধান্তও হয়েছে দেশটিতে।

Loading...
,