শেষ হচ্ছে নেটফ্লিক্সের পাসওয়ার্ড শেয়ারের দিন

বিশ্বজুড়ে বাড়ছে ওয়েব সিরিজের জনপ্রিয়তা। আর এই ওয়েব সিরিজ রিলিজের অন্যতম প্ল্যাটফর্ম আমেরিকান ভিডিও স্ট্রিমিং প্রতিষ্ঠান নেটফ্লিক্স। সিনেমা, নাটক তো আছেই।

বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখতে প্রতিটা গ্রাহককে অবশ্য গুনতে হয় অর্থ। প্যাকেজ অনুযায়ী সাবস্ক্রাইবাররা প্রতি মাসে টাকা দিয়ে এই সেবা নিয়ে থাকেন।

এই নেটফ্লিক্স সম্প্রতি বড় লোকসানে পড়েছে। প্রতিষ্ঠানটি দাবি করেছে, গত তিন মাসে অন্তত ২ লাখ সাবস্ক্রাইবার হারিয়েছে তারা। আগামী তিন মাসে আরও ২০ লাখ সাবস্ক্রাইবার হারানোর আশঙ্কা করছে নেটফ্লিক্স। আর এই পতনের কারণ পাসওয়ার্ড শেয়ারিং।

এমন অবস্থায় পাসওয়ার্ড শেয়ারিংয়ের মাধ্যমে অ্যাকাউন্ট ভাগাভাগি করে ব্যবহারের ওপর কড়াকড়ি আরোপের ইঙ্গিত দিয়েছে নেটফ্লিক্স কর্তৃপক্ষ। এখন থেকে নতুন সদস্যের সাইন আপে নজরদারি চালাবে তারা।

‘পাসওয়ার্ড ভাগাভাগি বন্ধে লাতিন আমেরিকায় যে ব্যবস্থাগুলো পরীক্ষা করা হচ্ছে, সেগুলো অন্যান্য দেশে চালু করা যেতে পারে। লাতিন অঞ্চলে যে অ্যাকাউন্টগুলো নিয়ম ভাঙছে তাদের কাছ থেকে বাড়তি চার্জ নেয়া হচ্ছে।’

স্ট্রিমিং জায়ান্টের হিসাবে এক কোটির বেশি ব্যবহারকারী নিয়ম ভেঙে পাসওয়ার্ড শেয়ার করেছে। নেটফ্লিক্সের প্রধান নির্বাহী রিড হাস্টিংস বলেন, ‘আমরা দ্রুত এগিয়ে যাচ্ছিলাম, তখন অ্যাকাউন্ট ভাগাভাগি করে ব্যবহার বন্ধের বিষয়টি খুব একটা গুরুত্ব দিয়ে দেখিনি। এখন আমরা কঠোরভাবে এই কাজটি করব।’

সাবস্ক্রাইবার হারানোর আরেকটি কারণ, ইউক্রেন যুদ্ধ। পশ্চিমা বিভিন্ন প্রতিষ্ঠানের মতো রাশিয়ায় সেবা বন্ধ রেখেছে নেটফ্লিক্স। এতে প্রায় ৭ লাখ সাবস্ক্রাইবার হারায় স্ট্রিমিং জায়ান্টটি।

এ ছাড়া যুক্তরাষ্ট্র ও কানাডায় জানুয়ারিতে সাবস্ক্রাইবিং রেট বাড়ানোয় ৬ লাখ এই সেবা বন্ধ করে দিয়েছে।

নেটফ্লিক্সের প্রতিষ্ঠা ১৯৯৭ সালে। এর আগে সবশেষ ২০১১ সালের অক্টোবরে নেটফ্লিক্সের সাবস্ক্রাইবারের সংখ্যা কমতে দেখা গিয়েছিল। বিশ্বজুড়ে এখন নেটফ্লিক্সের সাবস্ক্রাইবার ২২ কোটির বেশি।

গালফ বাংলার হোয়াটসঅ্যাপে এড হোন এখানে ক্লিক করে

আজকের আরও খবর

নিউজবাংলা টোয়েন্টিফোর ডটকম

Loading...
,