সমুদ্রপথে জেদ্দায় পৌঁছল প্রথম হজ কাফেলা

সুদান থেকে সমুদ্রপথে সৌদি আরব পৌঁছেছে হজযাত্রীদের প্রথম কাফেলা । গত ২৭ মে হজযাত্রীদের দলটি জেদ্দা ইসলামিক বন্দরে পৌঁছেন।

এ সময় বন্দর কর্তৃপক্ষ তাঁদের ফুল ও খেজুর উপহার দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানান। সৌদি বার্তা সংস্থা এসপিএর সূত্রে আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

সৌদি আররেব বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, সমুদ্রপথে হজযাত্রীদের আগমন ও প্রস্থান সহজ করতে বিশেষ লজিস্টিক পরিষেবার ব্যবস্থা করা হয়েছে। হজ মৌসুমে পণ্য পরিবহন ও হজযাত্রীদের নিরাপদ আগমন করতে এ উদ্যোগ নেওয়া হয়।

সৌদি আরবের পাসপোর্ট বিভাগ জানিয়েছে, এবারের হজে অংশ নিতে এখন পর্যন্ত পাঁচ লাখ ৩২ হাজার ৯৫৮ জন পৌঁছেছেন। গত ২৬ মে পর্যন্ত আকাশ, স্থল ও সমুদ্রপথ হয়ে তাঁরা দেশটিতে পৌঁছেন।

এরমধ্যে আকাশপথে পাঁচ লাখ ২৩ হাজার ৭২৯ জন সৌদি আরব গিয়েছেন। আর স্থলপথে ৯ হাজার ২১০ জন এবং সমুদ্রপথে ১৯ জন দেশটিতে প্রবেশ করেন।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

এদিকে বাংলাদেশ সরকারের ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছর বাংলাদেশ থেকে হজ করবেন ৮৫ হাজার ২৫৭ জন। এখন পর্যন্ত ৪৭ হাজার ৯৮৫ জন ১২১টি ফ্লাইটে সৌদি আরব পৌঁছেন।

গত ৯ মে থেকে বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট শুরু হয়। আগামী ১০ জুন পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। হজ শেষে ২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হবে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এ বছর সারাবিশ্বের ২০ লাখের বেশি মুসলিম হজ পালন করবেন বলে আশা করছে সৌদি আরব।

আরো পড়ুন

DhakaPost

Loading...
,