হযরত মুহাম্মদের (স.) কার্টুন আঁকা সেই কার্টুনিস্ট দুর্ঘটনায় মারা গেছেন

হযরত মুহাম্মদ (স.) এর কার্টুন আঁকা কার্টুনিস্ট লার্স ভিল্কস সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, কুকুরের শরীরে হযরত মুহাম্মদ (স.) এর মাথা স্কেচ করা সেই কার্টুনিস্ট একটি সড়ক দুর্ঘটনায় মারা গেছেন।

সুইডেনের মার্কারিড শহরের কাছে তাঁর গাড়ি ট্রাকের সঙ্গে ধাক্কা খায়। এতে গাড়িতে থাকা দুই পুলিশসহ তাঁর মৃত্যু হয়। এতে ট্রাক চালক আহত হয়েছেন। ৭৫ বছর বয়সী কার্টুনিস্ট ভিল্কস প্রাণনাশের হুমকির কারণে পুলিশি পাহারায় চলাচল করতেন। 

২০০৭ সালে প্রকাশিত ওই কার্টুনটি মুসলমানদের ক্ষুব্ধ করেছিল। নবীকে আঁকা তাঁরা নিন্দনীয় মনে করে। ডেনমার্কের একটি সংবাদপত্রে ওই কার্টুনটি ছাপা হয়েছিল।

রোববার ওই দুর্ঘটনায় নিহতদের পরিচয় প্রকাশ করেনি পুলিশ। তবে ভিল্কসের পার্টনার তাঁর মৃত্যুর বিষয় নিশ্চিত করেছেন। পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, কীভাবে এই দুর্ঘটনা ঘটেছে তা স্পষ্ট নয়। কেউ জড়িত আছে কিনা তাও বলা যাচ্ছে না।

এই কার্টুনের জন্য দেশটির তৎকালীন প্রেসিডেন্ট ফ্রেডরিক রেইনফেল্টকে পরিস্থিতি নিয়ন্ত্রণে ২২টি মুসলিম দেশের রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনায় বসতে হয়েছিল। এরপর ইরাকের আল কায়েদা সেই কার্টুনিস্টকে হত্যার জন্য ১ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে।

এর আগে ২০১৫ সালে একটি অনুষ্ঠানে বন্দুক হামলার স্বীকার হয়েছিলেন ভিল্কস।

,