হোয়াটসঅ্যাপ সুরক্ষায় ও হ্যাকড অ্যাকাউন্ট ফেরাতে করণীয়

হোয়াটসঅ্যাপ এখন সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ। এ কারণে এর নিরাপত্তা ঝুঁকিও বেশি। অ্যাকাউন্ট হ্যাক করে তথ্য চুরি বা অর্থ দাবির করার ঘটনা প্রায়ই শোনা যায়। তবে কিছু কৌশল ব্যবহার করলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখা যায়।

হোয়াটসঅ্যাপ এসএমএস ভেরিফিকেশন কোড কখনোই অন্যদের সঙ্গে শেয়ার করা উচিত নয়। এমনকি বন্ধু–বান্ধব বা পরিবারের সঙ্গেও নয়।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

যদি কখনো ভুলক্রমে কোড অন্য কারও সঙ্গে শেয়ার করা হয় এবং হোয়াটস অ্যাপ অ্যাকাউন্টে আর প্রবেশ করা না যায় তবে, অ্যাকাউন্ট পুনরুদ্ধার করতে নিচের নির্দেশনাগুলো অনুসরণ করতে হবে।

যদি কখনো সন্দেহ হয় যে, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি অন্য কেউ ব্যবহার করছে তবে পরিবার ও বন্ধু–বান্ধবদের এ সম্পর্কে সচেতন করে দেওয়া উচিত। কারণ প্রতারক বিভিন্ন চ্যাট ও গ্রুপে অ্যাকাউন্ট ব্যবহারকারী সেজে কথা বলতে পারে।

হোয়াটসঅ্যাপ একটি এন্ড–টু–এন্ড এনক্রিপ্টেড সেবা এবং এর মেসেজ ডিভাইসে জমা হয়। তাই কেউ অন্যের অ্যাকাউন্টে প্রবেশ করলেও তার আগের কোনো মেসেজ পড়তে পারবে না।

কাতারের সব খবর সরাসরি হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে

কখনোই এসএমএসের মাধ্যমে পাওয়া ছয় ডিজিটের রেজিস্ট্রেশন ভেরিফিকেশন কোড শেয়ার করা যাবে না।
টু–স্টেপ ভেরিফিকেশন চালু করতে হবে। এর জন্য সেটিংস> অ্যাকাউন্ট> টু স্টেপ ভেরিফিকেশন–এ যেতে হবে। এরপর পিন নম্বর তৈরি করতে হবে।

ডিভাইসে ডেটা সুরক্ষার ব্যবস্থা নিতে হবে।

১. পরিচিত নম্বরগুলোকে শুধু নিজের প্রোফাইল ফটো দেখার অনুমতি দিতে হবে। এর জন্য সেটিংস > অ্যাকাউন্ট > প্রাইভেসি > প্রোফাইল ফটো> মাই কন্ট্যাক্টস
২. টাকা চায় এমন ব্যবহারকারী সম্পর্কে সতর্ক থাকতে হবে।
৩. টাকা লেনদেনের আগে অবশ্যই কন্ট্যাক্ট নম্বরে ফোনকল করে পরিচয় নিশ্চিত হতে হবে।

হ্যাকড অ্যাকাউন্ট ফেরত পেতে

নিজের ফোন নম্বর থেকে হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে হবে। ফোন নম্বর ভেরিফাই করতে এসএমএসের মাধ্যমে পাওয়া ৬ ডিজিটের কোডটি প্রবেশ করালেই অ্যাকাউন্ট ব্যবহারকারী অপর ব্যক্তি স্বয়ংক্রিয়ভাবে লগড আউট হয়ে যাবে।

এসএমএসে পাওয়া ৬ ডিজিটের কোড দেওয়ার পর কখনো অ্যাকাউন্টধারীর কাছে টু–স্টেপ ভেরিফিকেশন কোড চাওয়া হতে পারে। তখন বুঝে নিতে হবে, অ্যাকাউন্টটি এখন যার নিয়ন্ত্রণে সেই ব্যক্তি টু–স্টেপ ভেরিফিকেশন ব্যবস্থা চালু রেখেছে। এ ক্ষেত্রে টু–স্টেপ ভেরিফিকেশন কোড ছাড়া সাইন ইনের জন্য অন্তত সাত দিন অপেক্ষা করতে হবে।

কাতার এয়ারওয়েজে চাকরির খবর দেখতে এখানে ক্লিক করুন

যদি কখনো সন্দেহ হয়, অন্য কেউ হোয়াটসঅ্যাপ ওয়েব বা ডেস্কটপের মাধ্যমে হোয়াটসঅ্যাপ ব্যবহার করছে তবে, নিজের মোবাইল ফোনের মাধ্যমে সব কম্পিউটার বা ডিভাইস থেকে লগ আউট করতে হবে।

আরও দেখুন ….

আজকের পত্রিকা

Loading...
,