২৫ জুন: কাতারের আমির হিসেবে শেখ তামিমের অষ্টম বর্ষপূর্তি

আজ ২৫ জুন। ২০১৩ সালের এই দিনে কাতারের ক্ষমতায় আসীন হন আমির শেখ তামিম বিন হামাদ আলথানি। বাবা আমির শেখ হামাদ বিন খলিফা এদিন তাঁর যোগ্য পুত্র শেখ তামিমের হাতে কাতারের শাসনভার ন্যস্ত করেন।

এভাবে যাত্রা শুরু হয় এক নতুন যুগের। সুযোগ্য, সুশিক্ষিত এবং তারুণ্যে উদ্দীপ্ত কাতারের নতুন আমির শেখ তামিম বিন হামাদ আলথানির হাত ধরে কাতারে অগ্রযাত্রা আরও বেগবান হতে শুরু করে।


অভ্যন্তরীণ সুশাসন, নিরাপত্তা ও উন্নয়ন নিশ্চিত করার পাশাপাশি বিশ্ব রাজনীতিতে দিনদিন গুরুত্বপূর্ণ হতে থাকে কাতার। এক আপোষহীন ও দূরদশী নেতৃত্বে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলথানি বিশ্বমঞ্চে কাতারকে পরিচিত করেন একটি মানবিক এবং উন্নত রাষ্ট্রের উজ্জ্বল নমুনা হিসেবে।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলথানি

২০১৩ সালের ২৫ জুন বাবা শেখ হামাদ বিন খলিফা আলথানির কাছ থেকে কাতারের আমির হিসেবে যখন শাসনভার গ্রহণ করেন শেখ তামিম বিন হামাদ আলথানি, তখন তাঁর বয়স মাত্র ৩৩ বছর।

এর মধ্য দিয়ে মধ্যপ্রাচ্যের সর্বকনিষ্ঠ শাসক হিসেবে তিনি বিশ্ব রাজনীতির মঞ্চে আর্বিভূত হন। সেই থেকে আজ অবধি উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার অগ্রযাত্রায় কাতারকে দক্ষ নেতৃতেএ এগিয়ে নিয়ে যাচ্ছেন এই তরুণ আমির।


কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলথানি কাতারের রাজধানী দোহায় জন্মগ্রহণ করেন ১৯৮০ সালের ৩ জুন। ১৯৯৭ সালে ব্রিটেনের শেরবর্ন স্কুল থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন।

তুরস্কের রাষ্ট্রপতি এরদোগানের সাথে কাতারের আমির

এরপর ব্রিটেনের রয়েল মিলিটারি একাডেমি স্যান্ডহার্সট থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। ব্রিটেনে উচ্চ শিক্ষা শেষে তিনি কাতারে ফিরে আসেন এবং দেশের শাসনকাজে বাবার সঙ্গে থেকে নিজেকে প্রতিনিয়ত যোগ্য করে তোলেন।

মাতৃভাষা আরবির পাশাপাশি তিনি ইংরেজি ও ফরাসি ভাষায় পারদর্শী। ২০০৩ সালের ৫ আগস্ট তিনি কাতারের যুবরাজ হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন।

আজকের এই দিনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলথানির সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি আমরা।

গালফ বাংলা টিম
,