অনিবন্ধিত ৩ লাখ হজযাত্রীকে মক্কা থেকে বের করে দিল সৌদি

হজ করতে আসা অনিবন্ধিত যাত্রীদের পবিত্র নগরী মক্কা থেকে বের করে দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। হজের সময় হজযাত্রীদের আগমনে মক্কায় ভিড় থাকে অনেক বেশি। এত মানুষের সমাগমে ব্যববস্থাপনায় একটু এদিক-সেদিক হলেই বড় দুর্ঘটনার আশঙ্কা তৈরি হয়।

আগামী ১৪ জুন থেকে শুরু হচ্ছে পবিত্র হজ। আর হজের সময় সুষ্ঠু ব্যবস্থাপনার জন্যই অনিবন্ধিত ৩ লাখ হজযাত্রীকে মক্কা থেকে বের করে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সৌদি কর্মকর্তারা।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

সৌদির রাষ্ট্রয়ত্ত বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, যে ৩ লাখ মানুষকে মক্কা থেকে বের করে দেওয়া হয়েছে তাদের মধ্যে ১ লাখ ৫৩ হাজার ৯৯৮ জন বিদেশি। তারা হজের ভিসার বদলে ট্যুরিস্ট ভিসা নিয়ে সৌদিতে এসেছিলেন।

এ ছাড়া মক্কা থেকে আরও ১ লাখ ৭১ হাজার ৫৮৭ জনকে বের করে দেওয়া হয়েছে, যারা সৌদিতে থাকেন, কিন্তু তাদের কাছে হজ করার অনুমতি নেই।

উল্লেখ্য, গত বছর ১৮ লাখেরও বেশি মানুষ হজ করেছিলেন। এ বছর এ সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হলো হজ। প্রত্যেক সামর্থ্যবান মুসলিমের জন্য তার জীবদ্দশায় অন্তত একবার হজ পালন করা পবিত্র কোরআনের বিধান।

হজের আনুষ্ঠানিক অনুমতি ও প্যাকেজ অনেক মানুষের জন্য বেশ ব্যয়বহুল। এ ছাড়াও, কোটার কারণে প্রত্যেক দেশ থেকে সীমিত সংখ্যক মানুষ প্রতিবছর হজে যেতে পারেন। মূলত এসব কারণেই অনেক মানুষ অনানুষ্ঠানিক উপায়ে হজ পালনের চেষ্টা চালায়।

২০১৫ সালে মিনায় পদদলিত হয়ে প্রায় দুই হাজার ৩০০ মানুষ প্রাণ হারান। এ ধরনের মর্মান্তিক দুর্ঘটনা এড়াতেই এ বছর সৌদি কর্মকর্তারা বাড়তি সতর্কতা অবলম্বন করছে।

মক্কার আঞ্চলিক কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে জানিয়েছে, শনিবার পর্যন্ত ১৩ লাখেরও বেশি নিবন্ধিত হজযাত্রী সৌদি আরবে এসে পৌঁছেছেন।

আরো পড়ুন

কালবেলা

Loading...
,