কাতার আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কাতারের দোহায় আগামী ৫ থেকে ৯ মার্চ হবে স্বল্পন্নোত দেশগুলোর পঞ্চম জাতিসংঘ সম্মেলনের দ্বিতীয় পর্ব।

এতে যোগ দিতে ৫ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা ত্যাগ করবেন। কাতারে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দেবেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে সাপ্তাহিক ব্রিফিংয়ে এসব তথ্য জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

এ সময় তিনি জানান, সম্পর্ক জোরদারে আগামী ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ সফরে আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক শোলে। তাঁর দু’দিনের সফরে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যু গুরুত্ব পাবে।

এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও শ্রমবিষয়ক ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি কারা ম্যাকডোনাল্ডের ঢাকা সফর ওয়াশিংটনের তরফে স্থগিত করা হয়েছে।

কারণ এখন পর্যন্ত জানায়নি। তবে উভয়ের সুবিধাজনক সময়ে সফরটি প্রত্যাশা করছে ঢাকা।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

মুখপাত্র জানান, চলতি মাসের মাঝামাঝি বাংলাদেশ ও ভারতের মধ্যে ফরেন অফিস কনসালটেশনস (এফওসি) হবে। এ উপলক্ষে ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফরের সম্ভাবনা রয়েছে।

এফওসিতে দ্বিপক্ষীয় বিষয় আলোচনার পাশাপাশি চলমান সহযোগিতার বিষয় পর্যালোচনা করা হবে। সবশেষ এফওসি ২০২১ সালের জানুয়ারিতে হয় নয়াদিল্লিতে।

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের বিষয়ে তিনি জানান, দূতাবাসের উদ্যোগে দুর্গত এলাকা থেকে এ পর্যন্ত ২১ বাংলাদেশিকে আঙ্কারায় সরিয়ে নেওয়া হয়েছে। তাঁরা সুস্থ আছেন।

বাংলাদেশি ছাত্র নূরে আলম ও গোলাম সাইদ রিংকু চিকিৎসাধীন। দূতাবাস সার্বক্ষণিক তাঁদের ও পরিবারের সঙ্গে যোগাযোগ রাখছে।

ইতোমধ্যে ঢাকা থেকে ৬১ সদস্যের মেডিকেল ও উদ্ধারকারী দল তুরস্কে গেছে। তাঁরা এক সপ্তাহ তুরস্কে অবস্থান করে মানবিক সাহায্য ও উদ্ধারকাজে অংশ নেবেন।

দুর্গত সিরিয়াতেও উদ্ধার দল পাঠানোর বিষয় বিবেচনা করা হচ্ছে।

সেহেলী সাবরীন বলেন, গত বছর রোমানিয়ার একটি কনস্যুলার দল ঢাকায় তিন মাস অবস্থান করে প্রায় ৫ হাজার ৪০০ ভিসা দেয়।

দেশটি মার্চ থেকে সেপ্টেম্বর পর্যন্ত আরেকটি দল পাঠানোর আগ্রহ প্রকাশ করেছে। এ সময়ে ১৫ হাজারের বেশি বাংলাদেশির রোমানিয়া যাওয়ার পথ খুলবে বলে আশা করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০২১ সাল পর্যন্ত কাতারে কর্মস্থলে দুর্ঘটনায় নিহত ১৩৫ মামলার মধ্যে ৬১টির ক্ষতিপূরণ এসেছে।

ক্ষতিপূরণ মেলেনি এমন ৭৪ জনের তালিকা কাতারের শ্রম মন্ত্রণালয়ে পাঠানো হলে, তারা জানায়, তালিকার সবাই কর্মক্ষেত্রে নিহত হননি।

শুধু দুর্ঘটনায় নিহতদের হালনাগাদ দিতে বলেছে। তিনি আরও বলেন, ২০২১ সালে ক্ষতিপূরণ হিসেবে ১৩ লাখ ৩৩ হাজার কাতারি রিয়াল এবং ২০২২ সালে ৩০ লাখ ৩০ হাজার টাকা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মাধ্যমে দেশে এসেছে।

আরও খবর পড়ুন:

সমকাল

Loading...
,