কুমিল্লায় পাসপোর্ট দালালচক্রের ২৪ জন আটক

কুমিল্লায় পাসপোর্ট দালালচক্রের ২৪ জনকে আটক করেছে র‌্যাব। এ সময় আটকদের কাছ থেকে পাসপোর্ট, ডেলিভারি স্লিপ, জাতীয় পরিচয়পত্র কার্ড, মোবাইল ফোন, বিভিন্ন সিল, প্যাড, নগদ অর্থসহ পাসপোর্ট সংক্রান্ত নথিপত্র জব্দ করা হয়।

সোমবার (৬ মার্চ) সকালে র‌্যাব ১১-এর কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ সাকিব হোসেন এ তথ্য জানান।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

আটকরা হলেন-পাসপোর্ট দালাল চক্রের মূলহোতা কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার শাকতলা গ্রামের সৈয়দ ফারুক আহম্মেদের ছেলে শাকিল আহম্মেদ সুজন (৩৮), কুমিল্লা নগরীর বাগিচাগাঁও এলাকার মো. দেলোয়ার হোসেনের ছেলে মো. শাহাদাত হোসেন (২৭), আদর্শ উপজেলার নোয়াপাড়া গ্রামের মৃত দুলু মিয়ার ছেলে মো. শরীফ (৩৪), একই গ্রামের মৃত সিরাজুল ইসলামের ছেলে মো. মাসুক (৫০), একই গ্রামের মো. আনিছুর রহমান ওরফে সুমন খানের ছেলে মো. লিটন খান ওরফে লিটন (২০), আলী হোসেনের ছেলে ডালিম সরকার (২০), মো. শওকতের ছেলে মো. ইরফান (২৮), মৃত আলী আশ্রাফের ছেলে মো. শওকত আলী ওরফে শওকত আকবর (৫৪), কবির হোসেনের ছেলে মো. ওজায়ের হোসেন সাকিব (২০), কুমিল্লা নগরীর নতুন চৌধুরী পাড়ার মৃত আব্দুর মোন্নাফের ছেলে মো. দেলোয়ার হোসেন রোমান (৫২), মুরাদনগর উপজেলার কুরুইল গ্রামের মৃত আব্দুর রশিদের ছেলে আব্দুর রহিম (৩৭), আদর্শ সদর উপজেলার মূড়াপাড়া এলাকার শাহিন মিয়ার ছেলে ইশান আহম্মেদ রাব্বি (২৩), চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার মগধারা গ্রামের মোতাচ্ছের আহম্মদের ছেলে মুজিবুর রহমান (২১), কুমিল্লা বুড়িচং উপজেলার পীর যাত্রাপুর গ্রামের শাহিন মিয়ার ছেলে মো. সাইফুল ইসলাম (২০), আদর্শ সদর উপজেলার মৃত মাঈন উদ্দিনের ছেলে মো. শাফি (২৯), একই গ্রামের মো. আজাহারের ছেলে মো. তুহিন (২০), খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা থানার ব্রিজপাড়া গ্রামের আবু তাহেরের ছেলে মো. রুহুল আমিন রুবেল (৩০), কুমিল্লা জেলার আদর্শ সদর উপজেলার ছোটরা গ্রামের মৃত মোশারফ হোসেনের ছেলে মো. মাজহারুল ইসলাম (২১), বুড়িচং উপজেলার পয়াত গ্রামের মৃত রুস্তম আলীর ছেলে আব্দুল হান্নান বাবুল (৫৩), একই গ্রামের আব্দুল হান্নানের ছেলে হাছিবুল হাসান জিমি (২৩), বুড়িচং উপজেলার শিকারপুর গ্রামের মো. তোফাজ্জল হোসেনের ছেলে তানজিদ হাসান (২৭), দেবিদ্বার উপজেলার ওয়াহেদপুর গ্রামের মৃত রমিজ আহম্মেদের ছেলে মো. ইমরুল হাসান ওরফে ইমরুল (৪০), বুড়িচং উপজেলার পীর যাত্রাপুর গ্রামের মৃত আব্দুর কাদেরের ছেলে মো. আবুল কালাম আজাদ (৫৫) এবং আদর্শ সদর উপজেলার কালিকাপুর গ্রামের মৃত আব্দুর ছেলে মো. আব্দুল কাইয়ুম (৫২)।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

মেজর সাকিব জানান, বেশ কিছু অভিযোগ পাওয়ার পর রোববার বিকেল থেকে পাসপোর্ট অফিস সংলগ্ন বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করি। এ সময় দালালচক্রের ২৪ জন আটক করি।

তাদের কাছ থেকে ২০ টি পাসপোর্ট, ১০৮টি ডেলিভারি স্লিপ, ২৯ টি জাতীয় পরিচয়পত্র কার্ড, একটি টি মোবাইল সেট, সাতটি বিভিন্ন সিল, একটি প্যাড, নগদ ৪৩ হাজার টাকাসহ পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন নথিপত্র উদ্ধার করা হয়।

তিনি জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা স্বীকার করেন- তারা পাসপোর্ট দালাল চক্রের সক্রিয় সদস্য। তারা দীর্ঘদিন পাসপোর্ট তৈরি করে দেওয়ার নাম করে ভুক্তভোগী লোকজনের কাছ থেকে সরকার নির্ধারিত রেট থেকে বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়ে আসছিল বলে স্বীকার করে।

মূলত তারা তিনটি গ্রুপে এই কার্যক্রম পরিচালনা করে। যার একটি গ্রুপ সাধারণ মানুষকে সহজভাবে পাসপোর্ট তৈরি করার নাম করে বিভিন্ন এজেন্টের নিকট নিয়ে আসে। এই এজেন্টের গ্রুপ ভুক্তভোগীদের অনলাইন আবেদন ও ব্যাংক ড্রাফট করে দেওয়ার পাশাপাশি দ্রুতসময়ে পাসপোর্ট দিবে বলে ডেলিভারি স্লিপ নিজেদের নিকট রেখে দেয়।

অপর গ্রুপ বিভিন্ন কৌশল অবলম্বন করে পাসপোর্ট ডেলিভারি করার নির্দিষ্ট তারিখ নির্ধারণ করে। এভাবেই তাদের কাছে টাকা জমা দিলে তারা বিভিন্নভাবে প্রয়োজনীয় কাগজপত্র জালিয়াতি মাধ্যমে প্রস্তুত করে সকল কার্যক্রম সম্পন্ন করে পাসপোর্ট অফিস থেকে পাসপোর্ট সংগ্রহ করার ব্যবস্থা করে আসছিল বলে জানায়।

আজ দুপুরের মধ্যে তাদেরকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে।

আরো পড়ুন

Banglanews

Loading...
,