কুয়েত থেকে সাড়ে ৩ হাজার বাংলাদেশীকে ফেরত

২০২২ সালে বিভিন্ন অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগে সাড়ে ৩ হাজার বাংলাদেশীকে দেশে ফেরত পাঠিয়েছে কুয়েত সরকার।

গত মঙ্গলবার কুয়েত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে স্থানীয় ইংরেজি দৈনিক কুয়েত টাইমসের প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে এখানে ক্লিক করুন

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২২ সালে ভিন্ন ভিন্ন অপরাধের সাথে জড়িত থাকার অভিযোগে বিভিন্ন দেশের প্রায় ৩০ হাজার বিদেশীকে তাদের নিজ দেশে ফেরত পাঠায়। তার মধ্যে ৩ হাজার ৫০০ জন রয়েছেন বাংলাদেশী।

প্রতিবেদনে আরো বলা হয়, বিভিন্ন অপরাধে ৬৬০ জন প্রবাসীকে বিচার বিভাগীয় নির্বাসন করা হয়।

বাকিদের বিভিন্ন সময়ে মাদক সেবন ও মাদক বেচাকেনা, মারামারি, চুরি, মাদক তৈরি, অসামাজিক কাজ, আকামার মেয়াদোত্তীর্ণ এবং কুয়েতের আইন না মানাসহ বিভিন্ন অপরাধে নিজ দেশে ফেরত পাঠানো হয়।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

ফেরত পাঠানোদের মধ্যে ১৭ হাজার পুরুষ ও ১৩ হাজার নারী। নির্বাসিত পুরুষদের মধ্যে ৬ হাজার ৪০০ জন ভারতের, ৩ হাজার ৫০০ জন বাংলাদেশের ও ৩ হাজার জন মিসরের নাগরিক।

নির্বাসিত নারীদের মধ্যে ৩ হাজার ফিলিপাইনের, ২ হাজার শ্রীলঙ্কার, ১ হাজার ৭০০ জন ভারতের এবং ১ হাজার ৪০০ জন ইথিওপিয়ার নাগরিক।

খবরে বলা হয়, কুয়েতে প্রবাসীদের সংখ্যা কমানো, শ্রমবাজার ও কর্মীদের ভারসাম্য বজায় রাখার লক্ষ্য দেশটির প্রচেষ্টার অংশ এটি।

তাদের উদ্দেশ্য হচ্ছে প্রয়োজন নেই এমন প্রবাসীদের দেশে ফেরত পাঠিয়ে দেয়া। এটি মানবাধিকার লঙ্ঘন নয়। কেননা কুয়েতে এসব প্রবাসীদের অবস্থান অস্থায়ী।

তারা আকামা ও ওয়ার্ক পারমিটের নিয়মের সাথে সম্পর্কযুক্ত বলে কুয়েত টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে।

আরও খবর পড়ুন

নয়া দিগন্ত

Loading...
,