কে কিনছেন দুবাইয়ের সেই কৃত্রিম দ্বীপ?

সংযুক্ত আরব আমিরাতের সবচেয়ে ধনী রাজ্য দুবাই। বিশ্বের ধনকুবেরদের অনেকেই দুবাইয়ে বিলাসবহুল বাসভবন, জমি, আবাসন ভবন কিনছেন।

ফলে রিয়েল এস্টেট ব্যবসাও ফুলেফেঁপে উঠছে আমিরাতের এ রাজ্যে। এবার দুবাইয়ে কৃত্রিমভাবে তৈরি একটি দ্বীপ বেচাকেনা নিয়ে সৃষ্টি হয়েছে আলোড়ন।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

গত ১৯ এপ্রিল দুবাইয়ে কৃত্রিমভাবে তৈরি একটি দ্বীপ বিক্রি হয়েছে ৩ কোটি ৪০ লাখ ডলারে, বাংলাদেশি মুদ্রায় যা ৩৬০ কোটি ৭৪ হাজার টাকা।

তবে দ্বীপটি যিনি কিনেছেন, তার নাম-পরিচয় প্রকাশ করেনি দুবাই কর্তৃপক্ষ। দুবাইয়ের রিয়েল এস্টেট ব্যবসায় এটিকে বিবেচনা করা হচ্ছে একটি মাইলফলক হিসেবে।

 কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

জুমেরিয়াহ বে আইল্যান্ড নামের এ দ্বীপটির আয়তন মাত্র ২৪ হাজার বর্গফুট। সামুদ্রিক প্রাণী ‘সি হর্স’ আকৃতির এই দ্বীপটির সঙ্গে দুবাইয়ের মূল ভূমির রয়েছে সেতু সংযোগ।

কৃত্রিমভাবে তৈরি করা হলেও এর ভিত্তি বহুতল ভবন নির্মাণ করার মতো দৃঢ় বলে জানান বিশেষজ্ঞরা।

জুমেরিয়াহ বে আইল্যান্ড বেচাকেনায় ব্রোকারের দায়িত্বে ছিল আন্তর্জাতিক রিয়েল এস্টেট সংস্থা ‘নাইট ফ্র্যাঙ্ক’।

সংস্থাটির দুবাই শাখার প্রধান অ্যান্ড্রু কামিংস জানান, করের নিম্ন হার, উন্নত জীবনযাত্রা, অপরাধের মাত্রা নিম্ন থাকা এবং সম্পত্তি ক্রয় সম্পর্কিত শর্তগুলো সহজ হওয়ায় কয়েক বছর ধরেই দুবাইয়ে সম্পত্তি কেনায় আগ্রহ বাড়ছে বিশ্বের বিভিন্ন দেশের ধনকুবেরদের।

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে এর পরিমাণ আরও বেড়েছে বলে মনে করেন এ খাত সংশ্লিষ্টরা।

নিষেধাজ্ঞার কারণে রাশিয়ার ধনকুবেরদের অনেকেই ইউরোপ-আমেরিকায় সম্পত্তি কিনতে পারছেন না। যে কারণে তারা বেছে নিচ্ছেন দুবাইকে।

আরো পড়ুন

Somoy

Loading...
,