টাকায় প্রবাসীদের হিসাব খোলা যাবে এখন আরোও সহজে

প্রবাসী বিনিয়োগকারীদের টাকায় ব্যাংক হিসাব খোলা আরও সহজ করেছে বাংলাদেশ ব্যাংক। প্রবাসীরা ব্যাংকগুলোতে সাধারণত ‘নন-রেসিডেন্ট ইনভেস্টরস টাকা অ্যাকাউন্ট (নিটা)’ নামের হিসাব খুলতে গিয়ে নানান বিড়ম্বনার শিকার হন।

তবে এখন থেকে শুধু ছবি, পাসপোর্টের মতো কয়েকটি নথি দিলেই হিসাব খোলা যাবে।

Join us on WhatsApp for latest updates.

গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও বিনিয়োগ বিভাগ (এফইআইডি) থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, এখন থেকে প্রবাসী বাংলাদেশিরা টাকায় নিটা হিসাব খুলতে বৈধ পাসপোর্টের কপি, ছবি, ঠিকানার প্রমাণ, আয়ের নির্ভরযোগ্য উৎস, মনোনীত বা অনুমোদিত ব্যক্তির পাসপোর্ট বা জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) কপি, মনোনীত বা অনুমোদিত ব্যক্তির ছবি প্রয়োজন হবে।

দেশে বিদেশি বিনিয়োগকারীদের টাকায় অ্যাকাউন্ট (নিটা) খোলার ক্ষেত্রে সাধারণত ফরেন এক্সচেঞ্জ ট্রানজেকশন ২০১৮-এর নির্দেশনা মেনে চলা হয়।

Please LIKE our New Facebook Page for latest updates.

এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংক ২০২১ সালে অ্যাকাউন্ট খোলার একটি ফরম প্রকাশ করেছিল। অন্যদিকে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের নির্ধারণ করা অর্থ পাচার, সন্ত্রাসী অর্থায়ন প্রতিরোধের জন্য নির্দেশিকা ছিল।

এর বাইরেও বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক নিজেদের মতো করে কিছু নথিপত্র চাইত, যার ফলে অনাবাসী বাংলাদেশিদের বিভ্রান্তিতে পড়তে হতো।

আরো পড়ুন

Loading...
,