দীর্ঘ সময় এসিতে থাকলে হতে পারে ৫ রোগ

পৃথিবীজুড়ে চলছে আবহাওয়া এবং পরিবেশগত ব্যাপক পরিবর্তন। আবহাওয়া পরিবর্তনে ধীরে, ধীরে বাড়ছে তাপমাত্রার পারদ। ফলে অফিস ও বাড়িতে বেড়েই চলেছে এসির ব্যবহার।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

কিন্তু এসি বা এয়ার কন্ডিশনারের কয়েকটা ক্ষতিকারক দিকও আছে। দীর্ঘক্ষণ এসিতে থাকা শরীরের জন্য মোটেও ভালো নয়। এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে।

বিশেষজ্ঞদের মতে, বাইরের হাওয়া-বাতাসের সঙ্গে একেবারে কোনও রকম সম্পর্ক না থাকলে ‘সিক বিল্ডিং সিন্ড্রোম’-এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

চিকিৎসকদেরও এ বিষয়ে একই মত। তারা বলছেন, বাইরের তাপমাত্রার সঙ্গে ঘরের তাপমাত্রার পার্থক্য এতটাই যে, শরীর তৎক্ষণাৎ তার সঙ্গে মানিয়ে উঠতে পারে না।

ফলে বুকে সর্দি বসে শ্বাসকষ্ট বা অ্যাজমার মতো সমস্যা হতে পারে। এমনকি সেখান থেকে শ্বাসনালিতে সংক্রমণ হওয়াও অস্বাভাবিক নয়।

দিনের বেশির ভাগ সময় শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকার ফলে কোন কোন শারীরিক সমস্যা হতে পারে?

ড্রাই আইজ

সারাক্ষণ এসি চললে শরীর থেকে পানি শুকিয়ে যায়। চিকিৎসকেরা বলেন, চোখ ভাল রাখতে গেলে চোখের আর্দ্রতা বজায় থাকা দরকার। দীর্ঘক্ষণ এসিতে থাকলে চোখও শুষ্ক হয়ে পড়ে।

চোখে নানা রকম অস্বস্তি হতে থাকে। এমনকি দৃষ্টিও ঝাপসা হয়ে যেতে পারে।

 কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

মাথাব্যথা

বেশিক্ষণ শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে থাকলে কিন্তু মাইগ্রেনের সমস্যা বেড়ে যেতে পারে।

‘অ্যানালস অব ইন্ডিয়ান অ্যাকাডেমি অব নিউরোলজি’-তে প্রকাশিত তথ্যে বলা হয়েছে, যারা দিনের বেশির ভাগ সময়ে অস্বাস্থ্যকর বাতাসযুক্ত পরিবেশে থাকেন তাদের ১৬ শতাংশ মানুষ প্রতি মাসে ১ থেকে ৩ দিন পর্যন্ত এমন মাথাব্যথার সমস্যায় ভোগেন।

তার মধ্যে ৮ শতাংশের প্রায় রোজই কোনও না কোনও সময় মাথাব্যথা বা মাথাধরার মতো সমস্যা হয়।

অ্যালার্জি

বদ্ধ ঘরের মধ্যে এসির মাধ্যমে আবর্তিত হতে থাকা দূষিত বায়ু অ্যালার্জি সৃষ্টিকারী জীবাণুর আঁতুড়ঘর। বাতাসে থাকা অ্যালার্জেন শরীরে প্রবেশ করলে ‘হিস্টামিন’কে উদ্দীপিত করে তোলে।

ফলে চোখ, নাক এবং গলায় অস্বস্তি হতে থাকে। কারও ক্ষেত্রে অনবরত হাঁচি, নাক থেকে পানি পড়ার মতো লক্ষণও দেখা যায়।

শরীরে পানির ঘাটতি

গরমকালে এমনিতেই শরীরে পানির ঘাটতি থাকে। এসি ঘরে থেকে তা মারাত্মক আকার নিতে পারে। বাইরে বেরোলে অতিরিক্ত ঘাম এবং ঘরে থাকা এসি, শরীরকে পানিশূন্য করে দেয়। যার ফলে ডিহাইড্রেশনের মতো সমস্যা দেখা দিতে পারে।

ক্লান্তি

অনেকেই বলেন, সারাক্ষণ এসিতে বসে কাজ করলে নাকি ক্লান্তি কাটতে চায় না মোটে। ফলে কাজের গতিও শ্লথ হয়ে পড়ে।

আরও পড়ুন

DeshRupantor

Loading...
,