ভিসা ছাড়া কাতারে যেতে পারবেন ভারতীয়রা

কাতার এয়ারওয়েজ-সহ অন্য বিমান সংস্থাগুলি জানিয়েছে, কাতার সরকারের নয়া নীতিতে ইউরোপের ৩৩টি দেশের নাগরিকেরা ৯০ দিনের জন্য ভিসা ছাড়াই কাতারে থাকতে পারবেন।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

চার আরব দেশের নিষেধাজ্ঞার মোকাবিলা করতে পর্যটন শিল্পের হাত ধরে ঘুরে দাঁড়াতে চাইছে কাতার। ভারত-সহ বিশ্বের ৮০টি দেশের নাগরিকদের জন্য ভিসা ছাড়াই ভ্রমণের দরজা খুলে দিল কাতার সরকার।

২০২২-এর ফিফা বিশ্বকাপের আয়োজক দেশ কাতার জানিয়েছে, সে দেশে পৌঁছনো মাত্রই পর্যটক ভিসা দিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

কাতার এয়ারওয়েজ-সহ অন্য বিমান সংস্থাগুলি জানিয়েছে, সরকারের নয়া নীতিতে ইউরোপের ৩৩টি দেশের নাগরিকেরা ৯০ দিনের জন্য ভিসা ছাড়াই কাতারে থাকতে পারবেন।

১৮০ দিনের মধ্যে সে ভাবেই এক বা একাধিক বার সে দেশে যাওয়া যাবে।

আমেরিকা, ব্রিটেন, কানাডা-সহ ৪৪টি দেশের নাগরিকেরা প্রথমে ৩০ দিনের জন্য কাতারে থাকতে পারবেন। এবং প্রয়োজন অনুযায়ী সেই সময়সীমা আরও ৩০ দিনের জন্য বাড়ানো যাবে।

কাতার পর্যটন সংস্থার মুখ্য পর্যটন উন্নয়ন আধিকারিক হাসান আল-ইব্রাহিম বুধবার বলেন, “ভিসার নিয়ম শিথিল হওয়ার ফলে উপসাগরীয় অঞ্চলের মধ্যে সবচেয়ে খোলামেলা দেশে পরিণত হবে কাতার।”

গত ৫ জুন কাতারের উপর অর্থনৈতিক, কূটনৈতিক নিষেধাজ্ঞা জারি করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, মিশর ও বাহরাইন। পাশাপাশি, কাতারে যাতায়াতের সম্পর্কও ছিন্ন করে ওই চার দেশ।

ওই আরব দেশগুলির আকাশপথ ও জলপথ ব্যবহারেও কাতারের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

আল-কায়দা, আইএস-সহ বিভিন্ন জঙ্গি সংগঠনগুলিকে প্রত্যক্ষ ও পরোক্ষ মদদের অভিযোগ ছাড়াও ইরানের সঙ্গেও অতিরিক্ত ঘনিষ্ঠতার ফলে ওই আরব দেশগুলির রোষের মুখে পড়ে কাতার।

যদিও এ সব অভিযোগই অস্বীকার করে কাতার জানায়, এই নিষেধাজ্ঞা আসলে রাজনৈতিক ভাবে উদ্দেশ্যপ্রণোদিত।

আরো পড়ুন

AnandaBazar

Loading...
,