মেসেজ পাঠানোর পরেও এডিট করা যাবে হোয়াটসঅ্যাপে!

ব্যবহারকারীদের সুবিধা বিবেচনায় অবশেষে ‘মেসেজ এডিট’ ফিচার যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। এখন থেকে প্ল্যাটফর্মটিতে মেসেজিং এর সময় ভুল বার্তা পাঠিয়ে ফেললেও ব্যবহারকারীরা তা এডিট (সম্পাদনা) করতে পারবেন।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

তবে এক্ষেত্রে মেসেজ পাঠানোর পর তা এডিটের জন্য ব্যবহারকারী ১৫ মিনিট পর্যন্ত সময় পাবেন। ফিচারটি যুক্তের ফলে সহজেই মেসেজের বানান ভুল কিংবা অটো কারেকশানে ভুল মেসেজ যাওয়ার মতো সমস্যার সমাধান করা যাবে।

ফিচারটি ব্যবহার করতে প্রথমে স্মার্টফোনের হোয়াটসঅ্যাপে প্রবেশ করে যেকোনো একটি চ্যাট এ যেতে হবে। এবার যে মেসেজটি ব্যবহারকারীরা এডিট করতে চাইছেন, সেটার উপর কিছুক্ষণ ট্যাপ করে রাখতে হবে।

 কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

এরপর একটি এডিট মেসেজ অপশন আসবে, সেখানে ট্যাপ করে মেসেজের টেক্সট পরিবর্তন করা যাবে।

ফিচারটির মাধ্যমে মেসেজের টেক্সট পরিবর্তনের পর প্রাপকের প্রান্ত থেকে ঐ মেসেজ বারে ‘এডিটেড’ লেখা থাকবে।

তবে এক্ষেত্রে ফেসবুক পোস্টে যেমন এডিট হিস্ট্রি দেখা যায়, তেমনটা হোয়াটসঅ্যাপে থাকবে না।

গতকাল (সোমবার) মেটার মালিকানাধীন প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে এক ব্লগে বলা হয়, “ভুলবশত মেসেজ পাঠানোর পর কিংবা মেসেজটি পাঠানোর পর চিন্তার পরিবর্তন ঘটলে আপনি এখন থেকে সহজেই মেসেজ এডিট করতে পারবেন।”

একইসাথে ফিচারটি সম্পর্কে ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন মেটা’র সিইও মার্ক জাকারবার্গ। সেই পোস্টে শেয়ার করা একটি স্ক্রিনশটে দেখা যায়, ইংরেজিতে ‘বেস্ট অব লাক’ লিখতে গিয়ে অতিরিক্ত একটি অক্ষর ব্যবহার করা হয়েছে।

যা ইতোমধ্যে সেন্ড করা হয়ে গেছে। তবে সেই ভুল বানানের ওপর ক্লিক করে অতিরিক্ত অক্ষরটি মুছে দিয়ে শুদ্ধভাবে ‘বেস্ট অব লাক’ লেখা যাচ্ছে বলে দেখিয়েছেন জাকারবার্গ।

অবশ্য সোশ্যাল মিডিয়ার ক্ষেত্রে ‘এডিট মেসেজ’ ফিচারটি নতুন নয়। টেলিগ্রাম ও সিগন্যালের মতো মেসেজিং প্ল্যাটফর্ম আরও আগেই এ ফিচারটি যুক্ত করেছে।

অন্যদিকে আগে টুইট এডিটের সুবিধা থাকলেও গত বছর তা তুলে নিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

আরো পড়ুন

TBSNews

Loading...
,