যেভাবে ভিসা ছাড়াই যাওয়া যাবে সৌদি আরব, জানালেন রাষ্ট্রদূত

বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান বলেছেন, ট্রানজিট থাকলে সৌদি আরবে ৯৬ ঘণ্টা অবস্থান ও পর্যটন স্পট ঘুরতে পারবে বাংলাদেশিরা।

এছাড়া নতুন পাসপোর্টে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসা একবার ব্যবহার করা হলে ভিসা ছাড়াই সৌদি আরবে যেতে পারবেন বাংলাদেশিরা।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

রোববার (২ জনু) দুপুরে জামালপুরের ইসলামপুরে এক অডিটোরিয়ামে এক আলোচনা সভায় যোগ দিয়ে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ধর্মীয় ও নৈতিকতা উন্নয়নে মসজিদভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রম প্রকল্পের অবদান, সন্ত্রাস-জঙ্গিবাদ, নারী-নির্যাতন, যৌতুক, বাল্যবিবাহ ও মাদক প্রতিরোধে উলামা শায়েখদের কী কী করণীয় আলোচনা করা হয় ওই সভায়।

এতে ইসা বিন ইউসুফ আল দুহাইলান বলেন, বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ক অনন্য। শুধু শ্রম বাজার বা হজ ও ওমরাহ’র জন্য নয়; বিনিয়োগ, সংস্কৃতি, খেলাধুলা ও নিরাপত্তার জন্য দুই দেশের সম্পর্ক গভীর। সৌদিতে থাকা বাংলাদেশিরা বছরে ৫ বিলিয়ন ইউএস ডলারের বেশি রেমিট্যান্স পাঠান। হুন্ডিতে এর পরিমাণ দ্বিগুণ।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

সৌদি রাষ্ট্রদূত বলেন, ঢাকায় অবস্থিত সৌদি আরব দূতাবাস প্রতিদিন ৫ থেকে ৭ হাজার ভিসা প্রসেস করছে। তবে সৌদি সরকার দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিকের দিকে নজর দিচ্ছে।

এসময় প্রধান অতিথির বক্তব্যে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান দুলাল বলেন, সৌদি আরব আমাদের প্রধান শ্রমবাজার। আমাদের সর্বোচ্চ রেমিট্যান্স আসে সৌদি আরব থেকে।

২০২২-২৩ অর্থ বছরে সৌদি প্রবাসীরা দেশে রেমিট্যান্স পাঠিয়েছেন ৩৭৬ কোটি ৫২ লাখ ৪০ হাজার ডলার। অন্যদিকে সৌদি সরকার কর্তৃক গৃহীত ভিশন-২০২৩ বাস্তবায়নে বাংলাদেশের শ্রমিকরা অন্যতম ভূমিকা রাখছে।

এভাবেই ভ্রাতৃত্বপূর্ণ দুটি দেশ পারস্পরিক উন্নয়ন ও অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে কাজ করবে বলে জানান তিনি।

ইসলামি ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে দুই শতাধিক আলেম অংশগ্রহণ করেন।

আরো পড়ুন

BanglaNews24

Loading...
,