রমজানে হারামাইনে বিদেশিদের ১০ ভাষায় বিশেষ সেবা

মসজিদুল হারাম ও মসজিদে নববী বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি ১০ ভাষায় ‘রমজান প্রোগ্রাম’ চালুর উদ্যোগ গ্রহণ করেছে।

পবিত্র দুই মসজিদের ভাষা ও অনুবাদ বিষয়ক আন্ডার সেক্রেটারি আহমেদ বিন আবদুল আজিজ আল-হামিদি বলেন, এই উদ্যোগের অধীনে প্রতিদিন ২০ মিনিট করে বিভিন্ন আলোচনা করা হবে।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

এতে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী, হাদিস ও রমজানের শেষ ১০ দিনের ফজিলত বিষয়ক আলোচনা করা হবে।

পবিত্র মাসের পুরো সময়ে বিশ্বের ১০ ভাষায় এই বিষয়গুলো অনুবাদ করা হবে। এবং তা এফএম রেডিও ও ‘মানারা হারামাইন’ প্ল্যাটফর্মে প্রচার হবে।

তিনি আরও বলেন, এই উদ্যোগের উদ্দেশ্য হলো সকল অনারবী মুসলমানের কাছে হারমাইন শরিফাইনের মহান বার্তা পৌঁছে দেওয়া এবং এই বার্তার প্রচারণার প্রভাব বৃদ্ধি করা।

প্রসঙ্গত, প্রতি বছর রমজানে ওমরা পালন করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে মক্কায় আগমন করেন ওমরাযাত্রীরা।

চলতি বছর রমজান মাসে ওমরাহ করার জন্য নিবন্ধন করেছেন প্রায় ৮ লাখ বিদেশি মুসল্লি। বিদেশি হজ ও ওমরাহ যাত্রীদের জন্য সৌদি সরকারের পরিচালিত অ্যাপ নুসুকে তারা এই নিবন্ধনের কাজটি সম্পন্ন করেছেন।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

সৌদির টেলিভিশন আল আখবারিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে এ তথ্য নিশ্চিত করেছেন দেশটির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের আন্ডারসেক্রেটারি আবদুল রহমান শামস।

সাক্ষাৎকারে এই কর্মকর্তা বলেন, ‘রমজান মাসে ওমরাহ পালনের জন্য এ পর্যন্ত প্রায় ৮ লাখ বিদেশি যাত্রী নিজেদের নাম নুসুক প্ল্যাটফরমে নিবন্ধন করেছেন। আমরা আশা করছি সামনের দিনগুলোতে এই সংখ্যা আরও বাড়বে।’

বিদেশি মুসল্লিদের হজ ও ওমরাহ পালনের জন্য নুসুক নামের অ্যাপটিতে নিজেদের নাম নিবন্ধন বাধ্যতামূলক করেছে সৌদি সরকার।

নিজেদের নাম নিবন্ধনের পাশাপাশি হজ ও ওমরাহযাত্রীদের জন্য সরকারের নির্দিষ্ট করা বিভিন্ন প্যাকেজ গ্রহণ করার ক্ষেত্রেও এই অ্যাপটি ব্যবহার করতে হয় যাত্রীদেরকে।

সৌদির বর্তমান প্রধানমন্ত্রী ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বাধীন সরকার ওমরাহ ও হজকে কেন্দ্র করে দেশটির পর্যটন খাতকেও সম্প্রসারিত করতে চাইছে।

এ কারণে গত বছর ওমরাহ ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে করা হয়েছে ৯০ দিন।

চলতি বছরের ওমরাহ মৌসুম থাকবে জুলাই মাস পর্যন্ত। এই সময়সীমার মধ্যে অন্তত ৯০ লাখ বিদেশি যাত্রী ওমরাহ পালনের জন্য সৌদি আরব আসবেন বলে দেশটির সরকার আশা করছে বলে সাক্ষাৎকারে জানিয়েছেন আবদুল রহমান শামস।

আরো পড়ুন

DhakaPost

Loading...
,