রাজধানীতে হচ্ছে আরো দুই নতুন পাসপোর্ট অফিস

রাজধানী ঢাকায় আরো দুটি পাসপোর্ট অফিস করা হয়েছে। এর একটি বনশ্রী এলাকায় অন্যটি মোহাম্মদপুর। এ দুটি পাসপোর্ট অফিস চালু হওয়ার পরপরই রাজধানী ও আশপাশের থানা এলাকার বাসিন্দারা পাসপোর্ট করতে পারবে।

বিষয়ে গত ৩০ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পাসপোর্ট সেবার মান বৃদ্ধি এবং পাসপোর্ট প্রাপ্তি সহজ করার জন্য আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট অফিস, কেরানীগঞ্জ, উত্তরা, ঢাকা পূর্ব (বনশ্রী), মোহাম্মদপুর, ঢাকা সেনানিবাস ও সচিবালয় পাসপোর্ট অফিসের অধিক্ষেত্র পুনর্নির্ধারণ করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বনশ্রী ও মোহাম্মদপুরে দুটো পাসপোর্ট অফিস শিগগিরই চালু হবে। দুটি বাড়ি ভাড়া নিয়ে পাসপোর্ট অফিস করা হচ্ছে।

পাসপোর্ট অফিস চালু হওয়ার আগে কোন কোন থানার বাসিন্দারা এই পাসপোর্ট অফিসগুলো থেকে পাসপোর্ট করতে পারবেন নতুন করে তা নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, যেদিন নতুন দুটি পাসপোর্ট অফিস চালু করা হবে সেদিন আরেকটি আদেশ জারি করা হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে। জনগণকেও জানানোর ব্যবস্থা করা হবে।

 কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আগে থেকেই আগারগাঁওয়ে বিভাগীয় পাসপোর্ট অফিস, কেরানীগঞ্জে আঞ্চলিক পাসপোর্ট অফিস, উত্তরা, ঢাকা সেনানিবাস ও সচিবালয়ে পাসপোর্ট অফিস রয়েছে।

নতুন দুটি ছাড়া আগের পাঁচটি পাসপোর্ট অফিসে কারা পাসপোর্ট করতে পারবেন সেই সীমানা নির্ধারণ করা হয়েছিল আগেই। নতুন দুটো পাসপোর্ট অফিস চালু হতে যাচ্ছে বলে আগের অধিক্ষেত্রে পরিবর্তন আনা হয়েছে।

জারি করা প্রজ্ঞাপন অনুযায়ী কেরানীগঞ্জ ও মোহাম্মদপুর পাসপোর্ট অফিসে রাজধানী ছাড়াও ঢাকা জেলার কয়েকটি থানার বাসিন্দারা পাসপোর্ট করার সুযোগ পাচ্ছে।

প্রজ্ঞাপন অনুযায়ী আগারগাঁও পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে পারবে ঢাকা মেট্রোপলিটনের শেরেবাংলানগর থানা, মিরপুর, কাফরুল, রূপনগর, গুলশান, বনানী, শাহবাগ, ধানমণ্ডি ও কলাবাগান থানা এলাকার বাসিন্দারা।

কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসে করতে পারবে শ্যামপুর, কদমতলী, কোতোয়ালি, গেণ্ডারিয়া, সূত্রাপুর, দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ, দক্ষিণ, লালবাগ, চকবাজার, কামরাঙ্গীরচর, বংশাল ও ওয়ারী থানার বসিন্দারা।

উত্তরা পাসপোর্ট অফিসে করতে পারবে উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, উত্তরখান, দক্ষিণখান, তুরাগ, বিমানবন্দর, খিলক্ষেত, আশুলিয়া, পল্লবী, ভাষানটেক থানার বাসিন্দারা।

বনশ্রী পাসপোর্ট অফিসে করতে পারবে ডেমরা, যাত্রাবাড়ী, মুগদা, সবুজবাগ, শাহজাহানপুর, খিলগাঁও, রামপুরা, রমনা, মতিঝিল, পল্টন, বাড্ডা, ভাটারা, তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল ও হাতিরঝিল থানার বাসিন্দারা।

মোহাম্মদপুর পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে পারবে রাজধানী ছাড়াও সাভার, ধামরাই, মোহাম্মদপুর, আদাবর, দারুস সালাম, শাহ আলী, হাজারীবাগ, ও নিউ মার্কেট থানার বাসিন্দারা।

ঢাকা সেনানিবাস পাসপোর্ট অফিসের করতে পারবে ঢাকা ক্যান্টনমেন্ট থানার অধীন বসবাসরত নাগরিকরা। সচিবালয় পাসপোর্ট অফিসে পাসপোর্ট করতে পারবে বাংলাদেশ সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও তাদের পোষ্যরা।

আরো পড়ুন

খবর

Loading...
,