রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতকে তলব

বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। পশ্চিমা নিষেধাজ্ঞায় থাকা রুশ জাহাজগুলো বাংলাদেশে ভিড়তে না দেওয়ার সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে তলব করা হয়।

গতকাল মঙ্গলবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার রোদেনকো আন্দ্রে ইউরেভিচ রাষ্ট্রদূতকে সমন করে জানান, এটি দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন ক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলবে।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

এর আগে গত ডিসেম্বরে রাশিয়ার নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজ উরসা মেজরকে বাংলাদেশে প্রবেশে অনুমতি না দেওয়ার সময়ে রাষ্ট্রদূত মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে রাশিয়ার কর্মকর্তারা এ বিষয়ে তাদের উদ্বেগের কথা জানান।

এর আগে জাতিসংঘে ইউক্রেন যুদ্ধ নিয়ে পাঁচটি রেজুলেশনের মধ্যে বাংলাদেশ দুটিতে পক্ষে ভোট দেয় এবং তিনটিতে ভোটদানে বিরত থাকে।

রাশিয়ার পক্ষ থেকে বাংলাদেশকে বারবার অনুরোধ করা হয়েছে যেকোনো রেজুলেশনে বিপক্ষে ভোট দেওয়ার জন্য।

কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজ বাংলাদেশে ঢুকতে পারবে না এ বিষয়ে ১৭ ফেব্রুয়ারি রাশিয়ার সংবাদ সংস্থা “ইথার তাস”-এ সংবাদ প্রকাশ হওয়ার পর থেকে রাষ্ট্রদূতের সঙ্গে যোগাযোগ করে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে ২১ ফেব্রুয়ারি ইথার তাস এক রিপোর্টে জানায়, রাষ্ট্রদূতকে নেতিবাচক প্রভাবের বিষয়ে সতর্ক করা হয়েছে।

উল্লেখ্য, গত ডিসেম্বরে রুপপুর বিদ্যুৎ প্রকল্পের পণ্য নিয়ে মার্কিন নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজ উরসা মেজরকে বাংলাদেশে ঢুকতে না দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার। এরপর মোট ৬৯টি রুশ জাহাজ বাংলাদেশে ভিড়তে পারেনি।

রূপপুরে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে কাজ করছে রাশিয়ার রাষ্ট্রনিয়ন্ত্রিত পারমাণবিক শক্তি করপোরেশন রোসাটম।

২০২৪ সালে ওই বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে। বিদ্যুৎকেন্দ্রের নানা সরঞ্জাম রাশিয়া থেকে বাংলাদেশে পাঠানো হচ্ছে। রাশিয়ার জাহাজের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে এসব পণ্য পরিবহনে সমস্যা হচ্ছে।

আরও খবর পড়ুন:

এভিয়েশন নিউজ

Loading...
,