সুদানে কাতার দূতাবাসে হামলা, সৌদি আরবের নিন্দা

সুদানের রাজধানী খার্তুমে কাতার দূতাবাসে হামলা চালিয়ে ভাংচুর করা হয়েছে। শনিবার এর নিন্দা জানিয়েছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

কাতারের সব খবর হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করুন

ওই বিবৃতিতে বলা হয়েছে, কূটনৈতিক মিশন এবং এর প্রতিনিধিদের ওপর যেকোন রকম সহিংসতা এবং স্যাবোটাজ পুরোপুরিভাবে প্রত্যাখ্যান করে সৌদি আরব।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে সুদানের সব পক্ষের প্রতি সম্প্রতি জেদ্দা আলোচনার ফলে সম্পাদিত চুক্তি মেনে চলার আহ্বান জানানো হয়েছে। তাদেরকে রাজনৈতিক পন্থা অবলম্বনের আহ্বান জানানো হয়েছে। শনিবার কাতার দূতাবাসে ওই হামলা হয়।

এর আগে হামলার শিকার হয়েছে জর্ডান, সৌদি আরব ও তুরস্কের দূতাবাস। সৌদি আরবের জেদ্দায় আরব নেতাদের সামিট শেষ হওয়ার এক দিন পরেই কাতার দূতাবাসে হামলা হলো।

ওই সামিট থেকে সুদানের প্রতিদ্ব›দ্বী দুই জেনারেলের প্রতি যুদ্ধ বন্ধের আহ্বান জানানো হয়।

কিন্তু এর পরদিন হামলা হওয়ায় মনে হচ্ছে জেনারেলরা কাউকে পাত্তা দিচ্ছেন না।

কাতার দূতাবাসে হামলার কড়া নিন্দা জানিয়েছে উপসাগরীয় সহযোগিতা বিষয়ক কাউন্সিল জিসিসি। তারাও যেকোন রকম সহিংসতা এবং ভাংচুরের নিন্দা জানিয়েছে।

 কাতারে চাকরি খুঁজছেন? এখানে ক্লিক করুন

বিশেষ করে কূটনৈতিক মিশনগুলোর প্রধান কার্যালয় এবং এর ভবনগুলো লক্ষ্য করে সম্প্রতি যে টার্গেট করা হয়েছে, তার নিন্দা জানিয়েছে জিসিসি।

এ সংগঠনের সেক্রেটারি জেনারেল জাসেম আলবুদাইবি সব রকম সামরিক অপারেশ দ্রæত বন্ধ করার আহ্বান জানিয়েছেন লড়াইরত দুই পক্ষকে। সর্বোচ্চ সংযম পালনের আহ্বান জানিয়েছেন।

উত্তেজনা এড়াতে, আন্তর্জাতিক চুক্তি ও কূটনৈতিক আদর্শগুলোর প্রতি শ্রদ্ধা দেখানোর অনুরোধ করেছেন।

আরো পড়ুন

মানবজমিন

Loading...
,