২০২৪ সালে বিশ্বের সেরা এয়ারলাইনসের স্বীকৃতি পেল কারা

উড়োজাহাজে আপনি যখন দীর্ঘ যাত্রা করতে চাইবেন, তখন এ নিশ্চয়তা নেই যে ফ্লাইটটি বিলম্বে ছাড়বে না, আপনার জরুরি ব্যাগটা হারানো যাবে না বা পাশে বসা যাত্রীটি দুঃস্বপ্নের সঙ্গী হয়ে উঠবেন না।

কাতারের সব আপডেট পেতে যুক্ত হোন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে

কিন্তু আপনার আস্থায় থাকা কোনো ব্র্যান্ডের এয়ারলাইনস বেছে নেওয়ার পর ত্রুটি হলে, অস্বস্তি কিছুটা কমতেই পারে।

কাতার এয়ারওয়েজে যাত্রাও যে সব সময় প্রত্যাশা অনুযায়ী হয়, তেমনটা নয়। এই তো, গত রোববারই মাঝ আকাশে এই এয়ারলাইনসের একটি উড়োজাহাজে তীব্র ঝাঁকুনিতে ১২ জন আহত হন। যাত্রীবাহী উড়োজাহাজটি কাতারের রাজধানী দোহা থেকে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিন যাচ্ছিল। পরে ডাবলিনে সেটি অবতরণ করলে জরুরি সেবা বিভাগের কর্মী, বিমানবন্দরের পুলিশ এবং অগ্নিনির্বাপণ ও উদ্ধারকারীরা আহত ব্যক্তিদের উদ্ধার করেন।

কাতার এয়ারওয়েজই আন্তর্জাতিক এয়ারলাইনসের র‍্যাঙ্কিংয়ে ধারাবাহিকভাবে শীর্ষ স্থান ধরে রেখেছে।

কাতারে বিভিন্ন কোম্পানিতে নতুন চাকরির খবর

গত বছর এয়ার নিউজিল্যান্ডের কাছে এ গৌরবের মুকুট হারানোর পর আবারও বিশ্বে সেরা এয়ারলাইনসের স্বীকৃতি পেয়েছে কাতার এয়ারওয়েজ। অস্ট্রেলিয়াভিত্তিক বিমান চলাচল নিরাপত্তা ও পণ্য রেটিং সংস্থা এয়ারলাইনস রেটিংস ডটকম চলতি বছর বিশ্বের সেরা এয়ারলাইনসের যে তালিকা করেছে তার শীর্ষে রয়েছে এটি।

সূচক নির্ধারণের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয়েছে ১২টি বিষয়। এর মধ্যে রয়েছে নিরাপত্তা ও পণ্যের রেটিং, বিমানবহরের বয়স, মুনাফা, গুরুতর ঘটনা, উদ্ভাবন, যাত্রীদের মূল্যায়ন ইত্যাদি। বিচারক প্যানেলে ছিলেন পাঁচজন সম্পাদক। তাঁদের নেতৃত্বে ছিলেন এয়ারলাইনস রেটিংস ডটকমের প্রধান সম্পাদক জিওফ্রে থমাস।

সেরা বিজনেস ক্লাসের স্বীকৃতিও পেয়েছে কাতার এয়ারওয়েজ। এর বাইরে সেরা ফার্স্ট ক্লাস, সেরা প্রিমিয়াম ইকোনমি ক্লাস ও সেরা ইকোনমি ক্লাসের স্বীকৃতি পেয়েছে যথাক্রমে সিঙ্গাপুর এয়ারলাইনস, এমিরেটস ও এয়ার নিউজিল্যান্ড।

এ ছাড়া তালিকার শীর্ষ ২৫ এ কাতার এয়ারওয়েজের পর আছে কোরিয়ান এয়ার, ক্যাথে প্যাসিফিক এয়ারওয়েজ, এয়ার নিউজিল্যান্ড, এমিরেটস, এয়ার ফ্রান্স/কেএলএম, অল নিপ্পন এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ, কান্তাস, ভার্জিন অস্ট্রেলিয়া/আটলান্টিক, ভিয়েতনাম এয়ারলাইনস, সিঙ্গাপুর এয়ারলাইনস, ইভিএ এয়ার, টিএপি পর্তুগাল, জেএএল, ফিনএয়ার, হাওয়াইয়ান, আলাস্কা এয়ারলাইনস, লুফথানসা/সুইস, তুর্কিশ এয়ারলাইনস, আইজিএ গ্রুপ (ব্রিটিশ এয়ারওয়েজ ও আইবেরিয়া), এয়ার কানাডা, ডেল্টা এয়ারলাইনস, ইউনাইটেড এয়ারলাইনস ও আমেরিকান এয়ারলাইনস।

আরো পড়ুন

Prothom Alo

Loading...
,