মঙ্গলবার ২৬শে মে ২০২০ |

চীনের সিচুয়ানে ভয়াবহ ভূমিধস, নিখোঁজ অন্তত ১০০

আন্তর্জাতিক ডেস্ক |  শনিবার ২৪শে জুন ২০১৭ দুপুর ১২:৩৬:২৭
চীনের

গালফ বাংলা: চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশে ভূমিধসের পর ১০০রও বেশি মানুষ নিখোঁজ রয়েছে। আশঙ্কা করা হচ্ছে, তারা সবাই মাটির নিচে চাপা পড়েছেন। নিখোঁজদের অবস্থান শনাক্ত করে তাদের উদ্ধারের জন্য অভিযান চলছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।


সংবাদমাধ্যমটির শনিবারের (২৪ জুন) প্রতিবেদনে বলা হয়, মাওক্সিয়ান কাউন্টির শিনমো গ্রামে স্থানীয় সময় ভোর ৬ টার দিকে একটি পাহাড়ের কিছু অংশ ধসে পড়ে। এতে প্রায় ৪০টি ঘরবাড়ি ধ্বংস হয়ে যায়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, ৪০০ মানুষ উদ্ধার তৎপরতায় অংশ নিয়েছেন। ছয়টি অ্যাম্বুলেন্স সেখানে উপস্থিত আছে। আরও কিছু অ্যাম্বুলেন্স ঘটনাস্থলে যাচ্ছে।


সরকারি ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, মাওক্সিয়ান কাউন্টিতে ১,১০,০০০ মানুষ বাস করে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, শিনমো গ্রামটি পর্যটন এলাকা হিসেবেও পরিচিত। তবে ভূমিধসের পর কোনও বিদেশি নাগরিক মাটিচাপা পড়েছেন কিনা তা এখনও জানা যায়নি।


উদ্ধার তৎপরতার সঙ্গে সংশ্লিষ্ট এক স্থানীয় কর্মকর্তা জানান, ওয়েনচুয়ান ভূমিকম্পের পর এটি এ এলাকার সবচেয়ে বড় ভূমিধসের ঘটনা।


চীনের পার্বত্য অঞ্চলগুলোতে ভূমিধস খুব পরিচিত বিষয়। বিশেষ করে ভারি বৃষ্টিপাতের সময় ভূমিধসের ঝুঁকি থাকে।



//এইচএন

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সৌজন্যে: বাংলা ট্রিবিউন

সংশ্লিষ্ট খবর