রবিবার ২০শে সেপ্টেম্বর ২০২০ |

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১১ মার্কিন সেনা ‘আহত’ হন

 শুক্রবার ১৭ই জানুয়ারী ২০২০ রাত ১১:১৯:৪৩
ইরানের

মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন প্রাথমিকভাবে দাবি করেছিল, গত সপ্তাহে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় কেউ হতাহত হননি। কিন্তু এখন জানা যাচ্ছে, ইরাকের আল-আসাদ বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ১১ মার্কিন সেনা আহত হন। আজ শুক্রবার সিএনএন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ইরাক ও সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে যুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি স্বীকার করেছে।

জোটের পক্ষ থেকে বলা হয়েছে, গত ৮ জানুয়ারি ইরাকের আল-আসাদ বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাষ্ট্রের কোনো সেনা নিহত হননি। কিন্তু বেশ কয়েকজন মার্কিন সেনা বিস্ফোরণ থেকে সৃষ্ট ট্রমায় আক্রান্ত হন। তাঁদের চিকিৎসা দেওয়া হয়েছে। এখনো তাঁরা পরীক্ষা-নিরীক্ষার মধ্যে আছেন।

যুক্তরাষ্ট্রের এক সামরিক কর্মকর্তা সিএনএনকে বলেন, ইরানের ওই হামলায় ১১ মার্কিন সেনা আহত হন।
 
এ বিষয়ে এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার ভাষ্য, হামলার ঘটনার কয়েক দিন পরে ওই সেনাদের মধ্যে উপসর্গ দেখা দেয়। সতর্কতার অংশ হিসেবে তাঁদের চিকিৎসা দেওয়া হয়।

হামলার পর পেন্টাগন দাবি করেছিল, ইরান থেকে ১৬টি ক্ষেপণাস্ত্র ইরাকে ছোড়া হয়। এই হামলায় কেউ হতাহত হননি।

৩ জানুয়ারি ইরাকের বাগদাদে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে ড্রোন হামলা চালিয়ে হত্যা করে যুক্তরাষ্ট্র। এই ঘটনার পর দুই দেশের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছায়।

প্রতিশোধ হিসেবে ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন বিমানঘাঁটি আইন আল-আসাদ ও ইরবিলে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।



গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সূত্র:- প্রথম আলো

সংশ্লিষ্ট খবর