রবিবার ২০শে সেপ্টেম্বর ২০২০ |

মার্কিন সেনা উপস্থিতি বন্ধে বাগদাদে ইরাকিদের বিশাল বিক্ষোভ সমাবেশ

 শনিবার ২৫শে জানুয়ারী ২০২০ বিকাল ০৩:৪৫:৩৫
মার্কিন

মার্কিন সেনা উপস্থিতির বিরুদ্ধে ইরাকের রাজধানী বাগদাদে প্রতিবাদে অংশ নিয়েছে দেশটির লাখ লাখ মানুষ। শুক্রবার ইরাকের প্রভাবশালী ধর্মীয় নেতা মোকতাদা আল সদরের আহ্বানে রাজধানীর দুটি এলাকায় জড়ো হয় তারা। সম্প্রতি মার্কিন ড্রোন হামলায় ইরানি জেনারেল কাসেম সোলাইমানির সঙ্গে এক ইরাকি গোষ্ঠীর প্রধান নিহত হওয়ায় মার্কিন সেনা প্রত্যাহারের দাবি জোরালো হয়ে উঠেছে। খবর বিবিসি ও আল জাজিরা।

গতকাল সাপ্তাহিক জুমা নামাজের আগে থেকেই বাগদাদের বিভিন্ন প্রান্ত থেকে জমায়েত হতে থাকে নারী, শিশুসহ ইরাকের বিভিন্ন স্তরের জনগণ। বিক্ষোভ থেকে স্লোগান ওঠে—‘আমেরিকা নিপাত যাক, ইসরায়েল নিপাত যাক’, ‘ইরাক থেকে বের হয়ে যাও আমেরিকান সেনারা’। বিক্ষোভে সবার হাতে লাল, সাদা ও কালো কাপড় ছিল। যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অনবরত স্লোগান দিচ্ছিল তারা। বাগদাদের মূল পথ ও গ্রিন জোনে নিরাপত্তা বাহিনীর সদস্যরা নিয়োজিত রয়েছেন।

কর্মসংস্থানের সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে গত বছরের সেপ্টেম্বর থেকে বাগদাদের রাজপথে নামে কয়েক হাজার বিক্ষোভকারী। ডিসেম্বরের শুরু পর্যন্ত এ বিক্ষোভে নিহত হয় সাড়ে চারশরও বেশি মানুষ। বিক্ষোভের জেরে প্রায় দুই মাস আগে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি। ৩ জানুয়ারি বাগদাদে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডের পর বিক্ষোভ কিছুটা স্তিমিত হয়ে এলেও নতুন করে তা আবারো দানা বেঁধে উঠেছে।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সূত্র:- বণিক বার্তা

সংশ্লিষ্ট খবর