শনিবার ১৯শে সেপ্টেম্বর ২০২০ |

ইরানের স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা, কক্ষে পৌঁছাতে পারেনি স্যাটেলাইট

 মঙ্গলবার ১১ই ফেব্রুয়ারি ২০২০ রাত ০১:২০:৪১
ইরানের

ইরানের স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র রাদ-৫০০। ছবি: সংগৃহীত

ইরানের ইসলামি বিপ্লবী বাহিনী (আইআরজিসি) গতকাল রবিবার স্বল্পপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ‘রাদ-৫০০’র পরীক্ষা চালিয়েছে।

একই দিনে তারা ‘জাফর’ নামে একটি স্যাটেলাইটও মহাকাশে পাঠায়। তবে সেটি কক্ষপথে পৌঁছতে ব্যর্থ হয়েছে।

স্যাটেলাইট উৎক্ষেপণের আগে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিলো, এটি ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির অংশ। ইরান অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছিলো।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির দায়িত্বে থাকা আইআরজিসি রবিবার স্বল্পপাল্লার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রটির (রাদ-৫০০) পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে।

‘রাদ-৫০০’ ক্ষেপণাস্ত্রটির ওজন একই ধরণের ক্ষেপণাস্ত্র ‘ফাতাহ-১০০’র ওজনের অর্ধেক। পরিসীমা ২০০ কিলোমিটারের (১২০ মাইল) বেশি।

ইরানের স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইরানের ইসলামী বিপ্লবের ৪১তম বার্ষিকী এবং দেশটির গুরুত্বপূর্ণ সংসদ নির্বাচনকে সামনে রেখে স্যাটেলাইট ‘জাফর’র উৎক্ষেপণের সিদ্ধান্ত নেয় ইরান সরকার।

ইরানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোহাম্মদ জাভেদ আজারি-জহরমি বলেছেন, তাদের পরিকল্পনা অনুযায়ী স্যাটেলাইটটি উৎক্ষেপিত হয়নি।

এক টুইটার বার্তায় তিনি বলেছেন, “আমরা একটি সুসংবাদ দিতে চেয়েছিলাম। কখনো কখনো জীবনে যা চাই, তা পাওয়া হয় না। আমরাও সফলভাবে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করতে পারিনি।”

“ভবিষ্যতে আমরা এটিকে আরও উন্নত করবো,” যোগ করেন তিনি।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সংশ্লিষ্ট খবর