শুক্রবার ২৭শে নভেম্বর ২০২০ |

রিয়াদে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

 শনিবার ২২শে ফেব্রুয়ারি ২০২০ সন্ধ্যা ০৬:০৯:৩৩
রিয়াদে

যথাযোগ্য মর্যাদায় সৌদি আরবের রাজধানী রিয়াদে অবস্থিত বাংলাদেশের জাতীয় কারিকুলাম অনুযায়ী পরিচালিত একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

 দিবসের কর্মসূচি হিসেবে ২১ ফেব্রুয়ারি প্রভাতে অধ্যক্ষ মো: আফজাল হোসেনের নেতৃত্বে প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী বিদ্যালয় প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করে শহীদদের উদ্দেশ্যে মোনাজাতে অংশ নেন। পরে প্রভাতফেরিতে অংশ নেওয়ার উদ্দেশ্যে একদল শিক্ষক অধ্যক্ষের নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসে গমন করেন এবং প্রতিষ্ঠানের পক্ষ থেকে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন।

সন্ধ্যায় বিদ্যালয় প্রাঙ্গনে শুরু হয় আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। বোর্ড অব ডাইরেক্টর্সের চেয়ারম্যান মোহাম্মদ মোস্তাক আহম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস রিয়াদের শ্রম কল্যাণ কাউন্সিলর মোঃ মেহেদী হাসান।

 বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয়ের বোর্ড অব ডাইরেক্টর্সের ভাইস চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম, ফাইন্যান্স ডাইরেক্টর মুহাম্মদ আবদুল হাকিম, এসিস্ট্যান্ট ফাইন্যান্স ডাইরেক্টর ইঞ্জিনিয়ার গোফরান, কালচারাল ডাইরেক্টর সফিকুল সিরাজুল হক, বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদ প্রাদেশিক কেন্দ্রীয় কমিটির সভাপতি আব্দুস সালাম, আওয়ামী পরিষদ সভাপতি এমআর মাহবুব, ফ্রেন্ডস অব বাংলাদেশ রিয়াদ (আওয়ামী লীগ) সভাপতি ড. রেজাউল করিম মিলন, রিয়াদ যুবলীগের সভাপতি এম এ জলিল রাজা, বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদ প্রাদেশিক কেন্দ্রীয় কমিটির সহসভাপতি কৃষিবিদ শামীম আবেদীন, সহসভাপতি আবদুর রহমান চৌধুরী, বঙ্গবন্ধু ফাউন্ডেশন রিয়াদ মহানগর কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার এটিএম জিয়াউদ্দিনসহ বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সিনিয়র শিক্ষক খাদেমুল ইসলামের সঞ্চালনায় আলোচনা পর্বের শুরুতেই মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করেন যথাক্রমে বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী সাফা কবির, নবম শ্রেণির শিক্ষার্থী নীরব সিকদার ও নবম শ্রেণির শিক্ষার্থী ফাতেমা জান্নাত লুবাবা। 

 স্বাগত বক্তব্যে অধ্যক্ষ মোঃ আফজাল হোসেন দেশাত্মবোধে উদ্বুদ্ধ হয়ে ছুটির দিনেও বিদ্যালয়ে উপস্থিত থেকে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি বাস্তবায়নে আন্তরিকতা প্রদর্শনের জন্য সবাইকে ধন্যবাদ ও বিদ্যালয়ে স্বাগত জানান।

 প্রধান অতিথি তার বক্তব্যে মাতৃভাষার তাৎপর্য তুলে ধরেন এবং বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠার আন্দোলনে যারা আত্মোৎসর্গ করেছিলেন তাদের আত্মার শান্তি কামনা করেন। 

 সভাপতির বক্তব্যে মোহাম্মদ মোস্তাক আহম্মদ বলেন, আমরা গর্বিত জাতি। আমাদের আত্মত্যাগ আজ বিশ্বব্যাপি স্মরণ করা হচ্ছে।

 পরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শেষ অংশে ভাষা শহিদদের উদ্দেশ্যে এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

 

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কমিউনিটি ডেস্ক

সংশ্লিষ্ট খবর