শনিবার ১৯শে সেপ্টেম্বর ২০২০ |

করোনার তথ্য নিয়ে গুগলের ওয়েবসাইট

 মঙ্গলবার ২৪শে মার্চ ২০২০ সন্ধ্যা ০৭:১৭:৩৪
করোনার

সপ্তাহখানেক আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘কনফারেন্সে’ বলেছিলেন গুগল করোনা ভাইরাস সংক্রান্ত একটি ওয়েবসাইট চালু করতে পারে। এরপর  গুগলের সহ-প্রতিষ্ঠাতা ভেরিলি একটি সাইট তৈরি করেন কিন্তু এটি শুধু উপকূলবর্তী এলাকার জন্য। গুগল জানিয়েছিল, কিছুদিনের মধ্যে তারাও একটি ওয়েবসাইট তৈরি করবে এবং শেষ পর্যন্ত তারা সেটি করলোও।

ভার্জ জানায়, ওয়েবসাইটের পাশাপাশি গুগল কিছু বর্ধিত ইনফরমেশন কার্ড ছাড়বে যার মাধ্যমে করোনা ভাইরাস সংক্রান্ত তথ্য সার্চ করে পাওয়া যাবে। এছাড়া সাইটটিতে করোনা ভাইরাসের লক্ষণ,  প্রতিরোধ,  আন্তর্জাতিক পরিসংখ্যান থাকবে। ওয়েব সাইটের ঠিকানা https://www.google.com/covid19/

সাইটটি তথ্যবহুল করা হবে। গুগল জানায়, তাদের এই সাইটটির মাধ্যমে প্রদেশভিত্তিক তথ্য জানা যাবে। জানা যাবে নিরাপত্তা এবং প্রতিরোধ সংক্রান্ত টিপস, কোভিড-১৯ সংক্রান্ত সার্চ ট্রেন্ড এবং আরও অন্য তথ্য যা ব্যক্তি, শিক্ষার্থী ও ব্যবসায়ীদের জন্য কাজে আসবে। বর্তমানে এটি শুধু ইংরেজি ভাষায় রয়েছে কিন্তু গুগলের পক্ষ থেকে জানানো হয় এর স্প্যানিশ ভাষার সংস্করণ খুব শিগগিরই আসবে।

ওয়েবসাইটিতে সাংকেতিক ভাষার ভিডিও দেওয়া আছে। এছাড়া একটি গ্লোবাল ম্যাপও আছে যেখানে দেশভিত্তিক আক্রান্তের হিসাব পাওয়া যাবে। আছে ভালো কিছু ইউটিউব ভিডিও।

ভবিষ্যতে গুগল পরীক্ষামূলক এলাকাগুলোতে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা করবে। তবে গুগলের একজন মুখপাত্র জানান নির্ভরযোগ্য সূত্র ছাড়া তারা এ কাজটি করবে না। ফলে এটি চালু হতে আরও সময় লাগতে পারে।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সংশ্লিষ্ট খবর