সোমবার ২৬শে অক্টোবর ২০২০ |

প্রবাসীদের পাশে জেদ্দার বঙ্গবন্ধু পরিষদ

 মঙ্গলবার ৭ই এপ্রিল ২০২০ সকাল ০৮:২৮:১৪
প্রবাসীদের

মহামারি করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা পৃথিবী। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবেও করোনার প্রাদুর্ভাবের কারণে বন্ধ রয়েছে সব ধরনের ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে অফিস আদালত। চলছে লকডাউন ও কারফিউ।

এ অবস্থায় সৌদি প্রবাসী বাংলাদেশিদের দিন কাটছে আতঙ্কে। অসহায় হয়ে পড়েছে প্রবাসী শ্রমজীবী মানুষ। অনেকেই আছেন চাকরি হারানোর ভয়ে। নারী শ্রমিক যারা সাপ্লাই কোম্পানিতে আছেন কাজ বন্ধ হওয়ার কারণে তারাও আছেন বিপাকে।

অসহায় বাংলাদেশি প্রবাসী এসব শ্রমজীবী মানুষের পাশে দাঁড়িয়েছেন বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি জেদ্দা। তারা সৌদি আরবের আইন মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে ত্রাণ বিতরণ করছেন।

রোববার (৫ এপ্রিল) সকালে জেদ্দায় আল বাউয়াদির সংগঠনটির কেন্দ্রীয় কমিটির কার্যালয়ে শতাধিক শ্রমজীবী প্রবাসীদের মাঝে চাল, ডাল, তেল, আলু, লবণ ও সাবান বিতরণ করেন সংগঠনটির সভাপতি ইসমাইল হোসেন ও সাধারণ সম্পাদক আতাউর রহমান ভূঁইয়া। এই ভাইরাসের প্রাদুর্ভাব যতদিন থাকবে ততদিন অসহায় প্রবাসীদের পাশে থাকবেন বলে জানিয়েছেন তারা।

সভাপতি ইসমাইল হোসেন জাগো নিউজকে বলেন, মানুষ মানুষের জন্য। আমরা যারা সচ্ছল আছি ও প্রবাসে আওয়ামী সংগঠন করি আমরা সব সময় অসহায় বাংলাদেশি প্রবাসীদের পাশে থেকে সহায়তা করছি।

সাধারণ সম্পাদক আতাউর বলেন, মহামারি এই করোনায় অনেক প্রবাসী এখন অসহায়। আমরা চেষ্টা করছি মাত্র তাদের পাশে দাঁড়াতে। প্রবাসে যারা সচ্ছল ও ব্যবসায়ী আছেন তাদের আহ্বান করব আসুন আমাদের পাশে দাঁড়ান। হাতে হাত মিলিয়ে সহযোগিতা করি।

তিনি আরও বলেন, আমরা এই কার্যক্রম মাত্র শুরু করেছি। বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি জেদ্দার পক্ষ থেকে এটা চলবে যতদিন না এই মহামারি থেকে উত্তরণ হচ্ছে।

সহায়তা পেয়ে খুশি প্রবাসী নারী শ্রমিক র্মজিনা। তিনি বলেন, আমরা সাপ্লাই কোম্পানির মাধ্যমে সৌদি আরবে মাদ্রাসায় ক্লিনারের কাজ করি। করোনার কারণে অনির্দিষ্ট কালের জন্য মাদ্রাসা বন্ধ হয়ে যাওয়ায় আমরা পড়েছি বিপাকে। কোম্পানির বেতন অল্প তাও দিচ্ছে দুই মাস পর পর। এই অবস্থায় বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে এই সহযোগিতা পেয়ে আমরা অনেক খুশি।

আরেক প্রবাসী আলমগীর বলেন, আমি দেশ থেকে আসছি আজ দুই মাস। না আছে চাকরি, না আছে টাকা। এখানে প্রবাসীদের সাহায্য করছে শুনে আসলাম এবং সহায়তা পেয়ে আমি খুশি।

এসময় আরও উপস্থিত ছিলেন সিনিয়র সভাপতি জমশেদ, অর্থ-সম্পাদক শাহা আলম সাফা, দফতর সম্পাদক হাসান আলি, প্রচার সম্পাদক আমজাদ হোসেন।

ত্রাণ বিতরণে সহায়তা করেন সংগঠনের সহ-সাংগঠনিক সম্পাদক শাহাদাত হোসেন, মনির মির্ধা, আনোয়ার হোসেন, জাহাঙ্গীর হোসেন, সোহেল কাজী, আব্দুর রাজ্জাক, খলিল, শাকিব, রফিকুল, ফজলুর রহমান, মাসুদ হোসেন, হাজী মহসিন, শাহজালাল মাস্টার, মহিউদ্দিন, জসীমউদ্দীন, মোখলেছুর রহমান প্রমুখ।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সংশ্লিষ্ট খবর