সোমবার ১লা জুন ২০২০ |

করোনা সতর্কতায় নিয়মিত ফোন পরিষ্কার করছেন তো?

 বৃহঃস্পতিবার ৯ই এপ্রিল ২০২০ বিকাল ০৩:৪০:০৮
করোনা

প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব। দিন দিন করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। ফোন এখন আমাদের দৈনিক জীবনের আবশ্যক অঙ্গ হয়ে দাঁড়িয়েছে। সেই ফোন থেকে ছড়াতে পারে করোনা। কাঠ, ধাতব ও প্লাস্টিকে করোনাভাইরাস দুই থেকে নয় ঘণ্টা পর্যন্ত টিকে থাকতে পারে। তাই বিশেষজ্ঞরা নিয়মিত ফোন পরিষ্কার ও জীবাণুমুক্ত রাখার পরামর্শ দিচ্ছেন।

আপনি সারাদিন ফোন এমন সব জায়গায় রাখেন যেখান থেকে তার মধ্যে জীবাণু বাসা বাঁধতে পারে? ওষুধের দোকানে বা মুদিখানায় বিল মেটাতে গিয়ে হয়তো ফোন রাখলেন কাউন্টারের উপর, আর সেখান থেকে যে ভাইরাস বা ব্যাকটিরিয়ার অনুপ্রবেশ ঘটবে না তার গ্যারান্টি কে দেবে? তাই একান্ত ব্যক্তিগত জিনিসপত্রের জন্য নির্দিষ্ট ব্যবহারবিধি প্রয়োজন। তা ছাড়া নিজের ফোন অন্য কাউকে ব্যবহার করতে দেওয়ার অভ্যেস থাকলেও সেটা বন্ধ করতে হবে।

কীভাবে ফোন পরিষ্কার করা উচিত?

বাইরে থেকে বাড়ি ফেরার পর ফোনের ব্যাক কভার খুলে ফেলুন। ধুয়ে নিন ভালো করে। গরম জলে ধুলে সধারণত কোনো সমস্যা হওয়ার কথা নয়, কারণ বেশিরভাগ ফোনের ব্যাক কভারই ওয়াশেবল প্লাস্টিক দিয়ে তৈরি হয়। ওয়াইপ দিয়ে মুছেও নিতে পারেন, তবে ফ্রন্ট কভার কাচের হলে কিন্তু ওয়াইপ চলবে না।

কান পরিষ্কার করার কিউ টিপ নিন, ফোনের প্রতিটি কোণ মুছে নিন তা দিয়ে। ইয়ারপিস, ফোনের নানা পোর্ট, স্পিকার গ্রিলের ক্ষেত্রে বিশেষ যত্ন নিন। এবার একটা নরম কাপড় দিয়ে খুব ভালো করে ফোনটা মুছে নিন।

আরও একটা রাস্তা অবশ্য আছে। খুব নরম একটা কাপড় সাবানজলে ডুবিয়ে নিংড়ে নিন। তার পর সেটা দিয়ে মুছে নিন ফোন। শুকনো হলে আবার কেসের মধ্যে ভরে রাখবেন। সাবান দিয়েই পরিষ্কার হবে, তবে ভালো করে শুকিয়ে নিয়ে তবেই কেসে ভরুন। সেই সঙ্গে ফোন সারাক্ষণ হাতে না রেখে ব্যাগে বা পকেটে রাখুন। প্রতিবার ব্যবহারের পর হাত জীবাণুমুক্ত করুন।

এ বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আমাদের স্বাভাবিক বিবেচনা থেকেই বুঝতে হবে যে দিনে কতবার ফোন আমরা স্পর্শ করছি।

 সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উইলিয়াম কিভিল বলেন, ‘আপনি হাত ধুতে পারেন, কিন্তু ফোন স্পর্শ করে মুখে হাত দিলে তা থেকে সংক্রমণ ছড়াতে পারে।’

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সংশ্লিষ্ট খবর