শনিবার ৩০শে মে ২০২০ |

হলিউডের সিনেমায় ঢাকার বুড়িগঙ্গা

 শুক্রবার ১০ই এপ্রিল ২০২০ সন্ধ্যা ০৭:২৩:০৪
হলিউডের

প্রকাশিত হলো ক্রিস হেমসওর্থ অভিনীত নেটফ্লিক্সের ছবি এক্সট্র্যাকশন। ক্রিসকে দেখা গেছে মারকুটে কালোবাজারি ভাড়াটে আততায়ীর চরিত্রে। শুরুতে ছবির ওয়ার্কিং টাইটেল (প্রাথমিক নাম) রাখা হয় ‘ঢাকা’। পরে সেটা পাল্টে হয় ‘আউট অব দ্য ফায়ার’, শেষে রাখা হয় ‘এক্সট্রাকশন’। সেই ছবির ট্রেলার বেরোল ৭ এপ্রিল। ছবিটি নেটফ্লিক্সে মুক্তি পাবে ২৪ এপ্রিল।

ছবিতে বাংলাদেশ প্রসঙ্গও আছে। ট্রেলারের ২৭ সেকেন্ডের সময় ড্রোনভিউয়ে দেখানো হয় বুড়িগঙ্গা নদী। এরপরেও কয়েকটি দৃশ্যে দেখানো হয়েছে ঢাকা শহরের প্রতিনিধিত্বকারী বুড়িগঙ্গা নদী ও নদীর তীরের দৃশ্য। সিনেমার মূল গল্প বাংলাদেশের ঢাকা শহর নিয়ে। এতে দেখানো হবে, ভারতের মুম্বাইয়ের এক ডনের ছেলেকে অপহরণ করে বাংলাদেশের এক ডন। আর তাকে উদ্ধার করতে নিয়োগ করা হয় দুর্ধর্ষ আততায়ী ক্রিস হেমসওর্থকে। মূলত ঢাকা আর মুম্বাইয়ের মাদক ব্যবসা নিয়ে দুই ডনের রেষারেষি থেকে ঘটনার সূত্রপাত।

ট্রেলারের ২৭ সেকেন্ড ও ১ মিনিট ৬ সেকেন্ডে বুড়িগঙ্গা নদী ও এর তীরের দৃশ্য দেখা যায়। কাকতালীয় ব্যাপার হলো, ১ মিনিট ২০ সেকেন্ডে জানানো হয়, শহরটি লকডাউন হয়ে আছে। আর ট্রেইলারের নীচে অনেকেই মন্তব্য করেছেন্ন, 'হোয়্যাট আ কো-ইন্সিডেন্স! শহরটা আসলেই লকডাউনে।'
 
বুড়িগঙ্গার দৃশ্যগুলোর শুটিংয়ে ছবির একটি ইউনিট এসেছিল। অস্ত্র ও মাদক ব্যবসার অন্ধকার জগতকে ঘিরে অ্যাকশনে ভরপুর ছবিটির বাকি দৃশ্যধারণ হয়েছে ভারতের মুম্বাই ও আহমেদাবাদে। শুটিং ভারতে হলেও সেখানকার সেট তৈরি হয়েছে ঢাকা শহরের আদলে। যেখানে দেখা গেছে ঢাকার রিকশা, সিএনজি, বাস-ট্রাক, প্রাইভেটকার প্রভৃতি।

‘এক্সট্র্যাকশন’ ছবির ট্রেলারের ২৭ সেকেন্ডের সময় ড্রোনভিউয়ে দেখানো হয় বুড়িগঙ্গা নদী । ছবি: ইউটিউব থেকে

‘এক্সট্র্যাকশন’ ছবির ট্রেলারের ২৭ সেকেন্ডের সময় ড্রোনভিউয়ে দেখানো হয় বুড়িগঙ্গা নদী । ছবি: ইউটিউব থেকে

স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স প্রকাশ করেছে এক্সট্রাকশনের কয়েকটি স্থিরচিত্র। তার একটিতে দেখা গেছে, সরু গলিতে ঘেমেনেয়ে একাকার ক্রিস হেঁটে যাচ্ছেন। তাঁর পাশ দিয়ে রিকশা যাচ্ছে, হেঁটে যাচ্ছেন সালোয়ার-কামিজ পরা তরুণীরা। এ ছাড়া ছবির পরিচালক স্যাম হারগ্রেভও কয়েকটি ছবি ইনস্টাগ্রামে দেন। সেখানে দেখা যায়, তিনি ক্রিসকে দৃশ্য বুঝিয়ে দিচ্ছেন। আরেকটি ছবিতে আগ্নেয়াস্ত্র হাতে ক্রিসকে দেখা গেছে। ভারতে শুটিংয়ের সময়ের কয়েকটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ হয়েছে।

নেটফ্লিক্স জানিয়েছে, ২৪ এপ্রিল থেকে চলচ্চিত্রটি দেখা যাবে তাদের স্ট্রিমিং সাইটে। ‘এক্সট্র্যাকশন’-এর গল্প ঢাকা শহরে ঘটা একটি অপহরণ নিয়ে। এক প্রভাবশালী আন্তর্জাতিক মাফিয়া সম্রাটের ছেলে অপহৃত হয়। সেই ছেলেকে উদ্ধার করার জন্য ভাড়া করা হয় ক্রিস হেমসওর্থকে। সিনেমায় দেখা যাবে, উদ্ধারকাজের জন্যই ক্রিস ঢাকায় ঘুরে বেড়াচ্ছেন। তবে সিনেমায় দেখানো ‘ঢাকা’ আদতে ছিল ভারত ও থাইল্যান্ডের বিভিন্ন স্টুডিওতে তৈরি কৃত্রিম ঢাকা। ওই দুই দেশে ঢাকার আবহে সেট বানিয়ে ছবিটির শুটিং করা হয়েছে।

ইতিমধ্যে ট্রেলারটি সাড়া ফেলেছে দর্শকের মাঝে। ছবিটির সঙ্গে ঢাকা শহরের যোগ থাকায়, বাংলাদেশেও ছবিটি নিয়ে আগ্রহ প্রবল। তাছাড়া, এই ছবির ল্যাঙ্গুয়েজ কনসালট্যান্ট হিসেবে কাজ করেছেন বাংলাদেশের ওয়াহিদ ইবনে রেজা। এর আগে তিনি ‘ক্যাপ্টেন আমেরিকা: সিভিল ওয়ার’ ও ‘ডক্টর স্ট্রেইঞ্জ’ ছবির ভিজ্যুয়াল টিমেও কাজ করেছেন। এইচবিও চ্যানেলের সিরিজ ‘গেম অব থ্রোনস’, হলিউডের ‘ফিউরিয়াস সেভেন’, ‘ফিফটি শেডস অব গ্রে’ ও ‘নাইট অ্যাট দ্য মিউজিয়াম: সিক্রেট অব দ্য টম্ব’ ছবির ভিজ্যুয়াল ইফেক্টস টিমেও ছিলেন তিনি। ভিজ্যুয়াল ইফেক্টসে ওয়াহিদের কাজ করা মুভি ‘ডক্টর স্ট্রেইঞ্জ’ ২০১৭ সালে অস্কারে মনোনয়ন পেয়েছিল। কাজ করছেন ‘দ্য অ্যাংরি বার্ডস টু’ ছবিতেও।

ছবির পরিচালক স্যাম হারগ্রেভের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এটি। এর আগে স্যাম ‘অ্যাভেঞ্জার্স: ইনফিনিটি ওয়ার’ ও ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ ছবিতে ক্রিসের স্টান্ট-ডাবল হিসেবে কাজ করেছেন। ‘থর’খ্যাত অভিনেতা ক্রিস হেমসওর্থের পাশাপাশি এই ছবিতে আছেন ইরানি অভিনয়শিল্পী গোলশিফতা ফারাহানি, হলিউডের ডেভিড হারবার, ডেরেক লু, বলিউডের পঙ্কজ ত্রিপাঠি, রণদ্বীপ হুদাসহ অনেকে ।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সংশ্লিষ্ট খবর