বৃহঃস্পতিবার ৪ঠা জুন ২০২০ |
লকডাউনের মধ্যেই

মালয়েশিয়ায় শত শত শ্রমিক গ্রেফতার

 শনিবার ২রা মে ২০২০ রাত ১২:১০:২২
মালয়েশিয়ায়

করোনার কারণে লকডাউনের মধ্যেই অবৈধভাবে বসবাসের অভিযোগে শত শত অভিবাসী ও শরণার্থীকে গ্রেফতার করেছে মালয়েশিয়া। বিভিন্ন মানবাধিকার গোষ্ঠীর বরাতে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

এমন খারাপ সময়ে এই গ্রেফতারের খবর এল, যখন করোনাভাইরাস রোধে দেশটিতে ভ্রমণ ও চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

উল্লেখ্য, দেশটিতে অন্তত ২০ লাখ নিবন্ধিত বিদেশি শ্রমিক আছেন। কিন্তু কর্তৃপক্ষের হিসাবে, সঠিক কাগজপত্র ছাড়াও আরও অনেকে বসবাস করছেন।

শরণার্থীদের স্বীকৃতি না দিয়ে তাদের অবৈধ অভিবাসী হিসেবে আখ্যায়িত করছে মালয়েশিয়া। রাজধানী কুয়ালালামপুরে হাজার হাজার শ্রমিক ও শরণার্থীর বসবাস।

এ বিষয়ে জানতে চাইলে মালয়েশিয়ার অভিবাসন কর্তৃপক্ষের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশন বলছে, স্বল্পসংখ্যক আশ্রয়প্রার্থীকে আটক করা হয়েছে। পরিচয় শনাক্ত করতে শরণার্থী ও আশ্রয়প্রার্থীদের গ্রেফতার করা হচ্ছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে, হিউম্যান রাইটস ওয়াচ ও এশিয়া প্যাসিফিক রিফিউজি রাইটস নেটওয়ার্ক বলছে, অন্তত ৭০০ অভিবাসীকে কারাগারে পাঠানো হয়েছে। আটকদের মধ্যে শিশু ও বেশ কিছু রোহিঙ্গা শরণার্থীও রয়েছেন।

এক মালয়েশীয় কর্মকর্তা বলেন, বিদেশি শ্রমিকদের আটক করা হয়েছে। তাদের অধিকাংশই দক্ষিণ এশিয়ার। এখানে অবস্থান করতে তাদের কাছে প্রয়োজনীয় অনুমতি ছিল না। আগামীতেও এই অভিযান চলবে বলে তিনি জানান।

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সংশ্লিষ্ট খবর