সোমবার ১লা জুন ২০২০ |

করোনায় প্রবাসী কর্মীদের জন্য ‘প্রবাস বন্ধু কল সেন্টার’ চালু

 রবিবার ৩রা মে ২০২০ রাত ০৩:১৯:২৮
করোনায়

প্রাণঘাতী করোনায় স্বাস্থ্যসেবা দেয়ার জন্য এবার প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় প্রবাসী কর্মীদের জন্য ওয়েজ আর্নার্স  কল্যাণ বোর্ডের মাধ্যমে ‘প্রবাস বন্ধু কল সেন্টার’ চালু করেছে। এই কল সেন্টারের মাধ্যমে প্রবাসীরা স্বাস্থ্যসেবা পাবেন। করোনা আক্রান্ত হলে কল সেন্টারে কল করে তাদের সমস্যার কথা জানালে ডাক্তাররা মোবাইল বা অনলাইনের  মাধ্যমে চিকিৎসাসেবা দেবেন। কল সেন্টারের সঙ্গে ২৫০ জন ডাক্তার সংযুক্ত রয়েছেন। ২৪ ঘণ্টা কল সেন্টার খোলা থাকবে। কল সেন্টারের সঙ্গে আর বেশি সংখ্যক ডাক্তারকে যুক্ত করার চেষ্টা অব্যাহত রাখা হয়েছে। যে কোন দেশ থেকেই এই সেবা পাওয়া সম্ভব বলে জানিয়েছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। 

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা বলেন, দু’টি হট নম্বরের মাধ্যমে সৌদি আরবে বসবাসকারী প্রবাসীরা করোনা চিকিৎসা নিতে পারবেন। এই নম্বরগুলো হচ্ছে +৮৮০১৪০০৬১১৯৯৫-৮ এবং +৮৮০১৯৫৮১০৫০২। এই কল সেন্টারের মাধ্যমে প্রবাসীরা স্বাস্থ্যসেবা ও পরামর্শের জন্য যে কোন সময় কল করতে পারবেন। আগের হট নম্বরগুলোও চালু রয়েছে। এ গুলো হচ্ছে +৮৮০১৭৮৪৩৩৩৩৩৩, +৮৮০১৭৯৪৩৩৩৩৩৩, +৮৮০২-৯৩৩৪৮৮৮। আমরা কল সেন্টারের মাধ্যমে সৌদি আরবে ২৫০ জন ডাক্তারকে সংযুক্ত করেছি। তারা অনলাইনে বা মোবাইল ফোনে করোনা আক্রান্তদের চিকিৎসা সুবিধা দিতে পারবেন। বিভিন্ন দেশেই এমন সেবা নিশ্চিত করার জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে কাজ করা হচ্ছে। কয়েক দিনের মধ্যে অন্তত ১৫ টি দেশে কল সেন্টারের মাধ্যমে চিকিৎসাসেবা নিশ্চিত করা হবে। 

সচিব বলেন, শুধু স্বাস্থ্যসেবাই নয় যে কোন সমস্যার কথা কল সেন্টারের মাধ্যমে সরাসরি মন্ত্রণালয়কে জানাতে পারবেন। এ লক্ষ্যে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড নতুন একটি স্থায়ী ‘ডিজিটাল হেল্প ডেস্ক’ স্থাপন করেছে। এর আগে ২০১৬ সালে সেপ্টেম্বরে ০৯৬৫৪৩৩৩৩৩৩ নম্বরের অধীনে ‘প্রবাস বন্ধু কল  সেন্টার’ নামে অস্থায়ী একটি কল সেন্টার স্থাপন করা হয়েছিল। প্রধানমন্ত্রীর  কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের কারিগরি সহযোগিতায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের স্থাপিত ‘প্রবাসবন্ধু কল সেন্টার’ স্থাপন করা হয়। 

সূত্র জানিয়েছে, পদ্ধতিগত জটিলতায় ওই কল সেন্টারটি বেশি দিন চলেনি। বর্তমানে সেখান থেকে সরে এসে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড থেকেই নতুন কল সেন্টার স্থাপন করা হয়েছে। প্রবাসীদের ভিসাগত জটিলতা, বিদেশ থেকে কর্মীদের লাশ দেশে আনার প্রক্রিয়া, প্রবাসে বিপদগ্রস্ত নারীদের সেবাসহ যে কোন সাহায্যের জন্য চালু করা হয় এই কল সেন্টার। পাশাপাশি হোয়াটস এ্যাপ,  ম্যাসেঞ্জার, ভাইবার, ইমোর মাধ্যমেও সেবার সুযোগ ছিল। কিন্তু এটুআই থেকে সরে আসায় বর্তমানে শুধু দু’টি নম্বর +৮৮০১৭৮৪৩৩৩৩৩৩ এবং +৮৮০১৭৯৪৩৩৩৩৩৩  দিয়ে নতুন স্থায়ী কল সেন্টার চালু করা হয়েছে প্রবাসী কল্যাণ ভবনে।  

এটুআই জানিয়েছে, তাদের অধীনে কল সেন্টারে সরাসরি মন্ত্রণালয়ের হস্তক্ষেপের সুযোগ কম ছিল। প্রবাসীদের যে কোন সমস্যা সমাধানে তাই সময় নেয়ার প্রয়োজন হতো। প্রবাসীরা আগে কল সেন্টারে অভিযোগ দিলে তা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডকে আবার জানাতে হতো। তাই এর মাঝে অনেক সময় ব্যয় হতো। প্রবাসীরা যেন সরাসরি দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে তাদের সমস্যা নিয়ে কথা বলতে পারে, সে জন্য এই কল সেন্টার স্থাপন করা হয়েছে। এ বছরের ১ জানুয়ারি থেকেই শুরু হয়েছে কল সেন্টারের সেবা কার্যক্রম।

এদিকে মন্ত্রণালয় সূত্র জানিযেছে, সৌদি আরবে বসবাসরত ২২ লাখ প্রবাসীদের স্বাস্থ্যসেবা ও পরামর্শ দেয়ার জন্য নতুন করে প্রবাস বন্ধু কল সেন্টার চালু করা হয়েছে। গত বুধবার এই কল সেন্টারের কার্যক্রম উদ্বোধন করা হয়। বাংলাদেশ দূতাবাস রিয়াদের সহযোগিতায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, একসেস টু ইনফরমেশন  (এটুআই) এবং আইসিটি বিভাগ এই কল সেন্টারটি স্থাপন করেছে। 

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান জানিয়েছে, দেশের প্রায় এক কোটি ১৯ লাখ কর্মী বিদেশে চাকরি নিয়ে আছেন। করোনা মহামারীতে তাদের পাশে থাকার জন্য সরকারের পক্ষ সব ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। তাদের সব ধরনের সহযোগিতা দেয়ার জন্য কাজ করা হচ্ছে। করোনা পরিস্থিতিতে প্রবাসী ভাইদের সহযোগিতার জন্য এ পর্যন্ত ১০ কোটি টাকার সাহায্য বিভিন্ন দেশে পাঠানো হয়েছে। প্রবাস বন্ধু কল সেন্টারের মাধ্যমে সৌদি আরবের যে সব চিকিৎসকরা এগিয়ে এসেছেন তাদের প্রতি মন্ত্রণালয় কৃতজ্ঞ। বিভিন্ন দেশেই ডাক্তরা নিজ উদ্যোগেই নিজ দেশের মানুষকে সেবা দিয়ে আসছেন। এই কল সেন্টারের মাধ্যমে সেবা আরও ভালভাবে নিশ্চিত হবে। কল সেন্টারের সঙ্গে বিভিন্ন দেশে বসবাসকারী আরও ডাক্তারদের যুক্ত করার চেষ্টা করা হচ্ছে। বেশ কয়েকটি দেশ থেকে ডাক্তারদের সাড়াও পাওয়া গেছে।

আরও পড়ুন: দ্রুত গতিতে কমেছে সৌদি আরবের রিজার্ভ

আরও পড়ুন: করোনায় কাতার-কুয়েত থেকেও নিরাপদ বাংলাদেশের অর্থনীতি: দ্যা ইকোনমিস্ট

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সংশ্লিষ্ট খবর