শনিবার ৩০শে মে ২০২০ |

রিয়েল থেকে তুমানে পরিবর্তিত হচ্ছে ইরানি মুদ্রার নাম

 মঙ্গলবার ৫ই মে ২০২০ বিকাল ০৪:৩৯:৫১
রিয়েল

ইরানি মুদ্রার নাম রিয়েল থেকে পরিবর্তন করে তুমান করতে ইরানের পার্লামেন্ট  একটি বিল পাস করেছে। যদিও বিলটি কার্যকর হবে ইরানের অভিভাবক পরিষদে  অনুমোদনের পর। এপি, ইরনা

সরকারের মুখপাত্র আলী রাব্বী জানিয়েছেন,  অর্থনৈতিক লেনদেন সহজ করার জন্যে এই উদ্যোগ নেয়া হয়েছে। মার্কিন অবরোধ  আরোপের পর থেকে ইরানের অর্থনীতিতে মন্দা দেখা দিয়েছে। আইএমএফ বলেছে ইরানের  বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৮৬ বিলিয়ন ডলার থেকে কমে ৭০ বিলিয়ন হয়েছে।

ইরানের  রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানায়, বুধবার ইরানি মন্ত্রিসভার বৈঠকে  কেন্দ্রীয় ব্যাংকের নাম বদল সংক্রান্ত প্রস্তাবটি অনুমোদন করা হয়।এ  সিদ্ধান্ত কার্যকর হলে এক লাখ রিয়ালের নোট হয়ে যাবে ১০ তুমান। ইরনা জানায়,  ১৯৩০ সাল পর্যন্ত ইরানি মুদ্রার নাম তুমানই ছিল। কিন্তু পরবর্তীতে রিয়াল  নাম গ্রহণ করার কারণে এক দেশের একই মুদ্রার দুই নাম হয়ে যায়। এতে বিদেশিরা  অনেক ক্ষেত্রে অর্থের হিসাবের সময় দ্বিধাগ্রস্ত হয়ে পড়তেন। নতুনভাবে রিয়াল  থেকে তুমান করা হলে বিপুল পরিমাণ অর্থ বহন ও হিসাবের বিড়ম্বনা কমে যাবে।  একইসঙ্গে ডলারের বিপরীতে তুমানের মান অনেকাংশে বেড়ে যাবে বলে আশা করছে  ইরান।


গত জানুয়ারি মাসে কেন্দ্র্রীয় ব্যাংকের পক্ষ থেকে রিয়ালকে তুমানে  পরিণত করা ও চার শূন্য বাদ দেয়ার জন্য একটি বিল সরকারের কাছে জমা দেয়া  হয়েছিল। কেন্দ্রীয় ব্যাংকের প্রস্তাব মন্ত্রিসভায় পাস হলেও এ সিদ্ধান্ত  আনুষ্ঠানিকভাবে কবে কার্যকর হবে তা এখনও নিশ্চিত করেনি দেশটির কর্তৃপক্ষ

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সংশ্লিষ্ট খবর