বুধবার ৮ই জুলাই ২০২০ |
আপাতত এই ভিসা বৈধ হবে ৫৪টি দেশের জন্য

শেনজেন ভিসা ব্যবহার করতে পারবে না বাংলাদেশিরা

 রবিবার ২৮শে জুন ২০২০ বিকাল ০৪:২২:৩৩
শেনজেন

আগামী জুলাইতে খুলে দেওয়ার কথা রয়েছে শেনজেন কান্ট্রিস হিসেবে পরিচিত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৬টি দেশের সীমান্ত। তবে এসব দেশে প্রবেশের জন্য শেনজেন ভিসা পাবে না বাংলাদেশিরা। করোনাভাইরাস পরিস্থির কথা চিন্তা করে আপাতত এই ভিসা বৈধ হবে ৫৪টি দেশের জন্য। 

শেনজেন হচ্ছে ইউরোপীয় ইউনিয়নের পাসপোর্ট-ফ্রি জোন। এই শেনজেন জোনে কোনো সীমান্ত নিয়ন্ত্রণ নেই। ইউরোপীয় ইউনিয়নের বেশির ভাগ দেশ এর অধীনে রয়েছে। দেশগুলোতে যেকোনো ব্যক্তিকে শেনজেনভুক্ত এলাকার যেকোনো সদস্য দেশে সফর করতে দেওয়া হয়। 

শেনজেনভুক্ত দেশগুলো হলো-অস্ট্রিয়া, বেলজিয়াম, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, ইতালি, লাতভিয়া, লিচেটেনস্টেইন, লিথুয়ানিয়া, লুক্সেমবার্গ, মালটা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন ও সুইজারল্যান্ড।

করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে এ অঞ্চলে প্রবেশ নিয়ে ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তারা জানান, আক্রান্ত প্রতিটি দেশের পরিস্থিতি, করোনাভাইরাসের বিরুদ্ধে গৃহীত পদক্ষেপ, সংক্রমণ নিয়ন্ত্রণে সক্ষমতা, বিধিনিষেধ প্রত্যাহার হয়েছে কিনা-এসব বিষয়ের ওপর ভিত্তি করে এই দেশগুলোর তালিকা আপডেট করা হবে। 

কাতারের সব খবর সবার আগে পেতে হলে এখানে ক্লিক করে লাইক দিয়ে রাখুন

আরও অন্যান্য খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সূত্র: গালফ নিউজে

সংশ্লিষ্ট খবর