শনিবার ৮ই আগস্ট ২০২০ |

বিমান বাংলাদেশকে ১ কোটি টাকা জরিমানা করল সৌদি

 বুধবার ১৫ই জুলাই ২০২০ রাত ১২:২০:১৫
বিমান

সৌদি আরব সরকারের স্বাস্থ্যবিধি অনুযায়ী প্রতিটি এয়ারক্রাফটের ভেতরে জীবাণুনাশক স্প্রে করতে হবে। তাদের সেই বিধি না মেনে সৌদি বিমান বন্দরে যাওয়ার অপরাধে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে প্রায় ১ কোটি ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিমান জানায়, দেশটির সরকার ৪ লাখ ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা করেছে যা বাংলাদেশি প্রায় ১ কোটি ২ লাখ টাকার সমান। বর্তমানে সরকারের দেয়া ঋণের টাকায় পরিচালিত বিমানের এতবড় ক্ষতির কারণ জানতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মোকাব্বির হোসেনকে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও কোনো সাড়া পাওয়া যায়নি।

এই ঘটনায় দায়ীদের চিহ্নিত করা ও ভবিষ্যতে এ ধরনের ঘটনা প্রতিরোধে সুপারিশ দিতে কমিটি গঠন করা হয়েছে।বিমানের পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দিন আহমদের স্বাক্ষরিত অফিস আদেশে ১১ জুলাই এ কমিটি করা হয়েছে। 

কমিটির আহ্বায়ক করা হয়েছে বিমানের ব্যবস্থাপক গ্রাউন্ড সার্ভিস (এয়ারপোর্ট সার্ভিসেস) মো. গোলাম সারওয়ার, সদস্য সচিব করা হয়েছে সহকারী ব্যবস্থাপক (নিরাপত্তা) মো. মাছুদুল হাছান। সদস্য হিসেবে আছেন হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপ ব্যবস্থাপক (অর্থ) প্রণব কুমার বড়ুয়া।

আগামী ৩০ জুলাইয়ের মধ্যে তদন্ত কমিটিকে পুর্ণাংগ তদন্ত রিপোর্ট প্রদানের জন্য অফিস আদেশে ( নং-৪৩/২০২০) বলা হয়েছে। তবে অফিস আদেশে এই ঘটনাটি কখন হয়েছে তা উল্লেখ করা হয়নি। দায়ী ব্যক্তিদের চিহ্নিত করাসহ ভবিষ্যতে যাতে এমন কোনো ঘটনা না ঘটে সেজন্য সুপারিশ দিতে বলা হয়েছে।

জরিমানার এ ঘটনাটি ২০১৭ সালের বলে দাবি করছে বিমান কর্তৃপক্ষ। এত বছর পর কেন ঘটনাটি সামনে আসল, কেনই বা এখন তদন্ত কমিটি গঠন করা হল তা নিয়ে রহস্য দেখা দিয়েছে।

তবে বিমানের অন্য একটি সূত্র বলছে, চলতি বছরের জুলাইয়ে বিমানের প্রথম যে বিশেষ ফ্লাইটটি সৌদি গিয়েছিল, সেটিতে এই ঘটনা ঘটেছে। বিমানের ওই এয়ারক্রাফট সৌদি আরবে পৌঁছে স্বাস্থ্যবিধি অনুসরণ করে স্প্রে করেনি। ঘটনাটি নজরে আসামাত্র পরিদর্শনের পর ওই এয়ারক্রাফটকে জরিমানা করে সৌদি কর্তৃপক্ষ। 

মোবাইলে সবার আগে খবর পেতে হলে এখানে ক্লিক করুন

ফেসবুকে গালফবাংলার সাথে থাকতে এখানে ক্লিক করে লাইক দিন


গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

সংশ্লিষ্ট খবর