বুধবার ২১শে অক্টোবর ২০২০ |

কাতারকে যুদ্ধবিমান কিনতে দেবে না ইসরাইল

কাতার |  সোমবার ১২ই অক্টোবর ২০২০ সকাল ০৯:১৭:২৫
কাতারকে
কাতারের কাছে যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ বিক্রির বিরোধিতা করবে ইসরায়েল।
ইসরায়েলি সেনাবাহিনীর আঞ্চলিক শ্রেষ্ঠত্ব অক্ষুন্ন রাখার প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে একথা বলেছেন ইসরায়েলের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী।

সম্প্রতি বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এফ-৩৫ কিনতে ওয়াশিংটনের কাছে কাতারের আনুষ্ঠানিক আবেদন জানানোর খবর প্রকাশ পেয়েছে।

কাতারের সঙ্গে ইরানের ঘনিষ্ঠতা আছে, আর ইরানকে মধ্যপ্রাচ্যে নিজেদের সবচেয়ে বড় শত্রু মনে করে ইসরায়েল। তাই কাতারের হাতে অত্যাধুনিক যুদ্ধবিমান পৌঁছে ‍যাওয়া ঠেকাতে চায় ইসরায়েল।

এই বিষয়ে প্রশ্ন করা হলে জবাবে ইসরায়েলের গোয়েন্দা বিষয়ক মন্ত্রী এলি কোহেন রোববার বলেন, ‘‘হ্যাঁ। ওই অঞ্চলের নিরাপত্তা এবং ইসরায়েলের সেনাবাহিনীর শ্রেষ্ঠত্ব বজায় রাখা আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। কারণ আমাদের এই অঞ্চল এখনও সুইজারল্যান্ড হয়ে যায়নি।”

ইসরায়েল ও উপসাগরীয় আরব দেশগুলোর মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে গত অগাস্টে ওয়াশিংটন ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে একটি চুক্তি হয়েছে।

এই চুক্তির বাড়তি অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাতকে এফ-৩৫ যুদ্ধবিমান কেনার অনুমতি দেওয়ার বিষয়টি বিবেচনা করতে রাজি হয়েছে ওয়াশিংটন।

ইসরায়েল এফ-৩৫ যুদ্ধবিমান উন্নততর করার কাজে অংশ নিয়েছে এবং যুক্তরাষ্ট্রের কাছ থেকে ওই বিমান কিনেছে।

দেশটি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক উন্নয়নেও আগ্রহী এবং ওই অঞ্চলে ইরানের বাড়তে থাকা প্রভাবের হুমকি মোকাবেলায় সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে কাজও করতে চায়।

কিন্তু ওই অঞ্চলের অন্য কোনও দেশের হাতে অত্যাধুনিক সমরাস্ত্র পড়া নিয়ে ইসরায়েলের স্পষ্ট আপত্তি আছে। কারণ, তা হলে ওই অঞ্চলে নিজেদের শ্রেষ্ঠত্ব ক্ষুন্ন হওয়ার আশঙ্কা আছে তাদের।

অন্যদিকে, কাতার ইরানের সঙ্গে সম্পর্ক বজায় রেখেছে। ফিলিস্তিনের ইসলামপন্থি দল হামাস এর সঙ্গেও তাদের মিত্রতা রয়েছে। হামাসকে প্রচুর অর্থ সহায়তা করে কাতার।

কাতারের সব খবর পেতে আজই লাইক দিয়ে যুক্ত থাকুন এই পেজে

কাতারের আরও খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,দোহা,কাতারের খবর,দোহার খবর,প্রবাসী,প্রবাস,কাতারের নিউজ,কাতারের সংবাদ,কাতারের বাংলা খবর,কাতারের বাংলা সংবাদ,প্রবাসীদের খবর,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar Bangla News,Doha News,Qatar Bangla

কাতার ডেস্ক

সংশ্লিষ্ট খবর