শুক্রবার ২৭শে নভেম্বর ২০২০ |
শেয়খা মোজা বিনতে নাছের আলমিসনাদ

কাতারে আধুনিকতা ও উন্নয়নের নেপথ্য কারিগর যে নারী

নাজমুস সাকিব |  রবিবার ২৫শে অক্টোবর ২০২০ বিকাল ০৩:০৮:৫৪
কাতারে

শেয়খা মোজা বিনতে নাসের

১৯৭৭ সালে কাতারের সাবেক আমির শেখ হাম্মাদ বিন খলিফা আল থানির তৃতীয় স্ত্রী হিসেবে কাতারের রাজপরিবারের অন্তর্ভুক্ত হন শেয়খা মোজা বিনতে নাসের। ৬১ বছর বয়সী শেইখা মোজার সরব পদচারণা কাতারসহ সারা বিশ্বজুড়ে। তিনি কাতারের বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল থানির মা। 

আজকের এই আধুনিক কাতারের পেছনে নেপথ্য কারিগর এই মহিয়সী নারী। রাষ্ট্রীয় ক্ষমতার আড়ালে নিরবে নিভৃতে তিনি নিজের মেধা ও শ্রম নিরলসভাবে ব্যয় করে চলেছেন মানবতা, শিক্ষা ও সমাজসেবায়।

বিয়ের পর ১৯৮৬ সালে কাতার বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতক ডিগ্রী লাভ করেছেন তিনি। হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স করেছেন পাবলিক পলিসি ইন ইসলাম বিষয়ে। 

এছাড়া দেশ-বিদেশের নানা বিশ্ববিদ্যালয় থেকে পেয়েছেন সম্মানসূচক ডক্টরেট ডিগ্রী।

১৯৯৮ সাল থেকে রাষ্ট্র পরিচালনার গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন শেয়খা মোজা। প্রধান পরিচালক হিসেবে ছিলেন পর্যায়ক্রমে পরিবার, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ক সুপ্রীম কাউন্সিলে। এছাড়া কাজ করেছেন জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায়। শেইখা মোজা কাজ করেছেন জাতিসংঘের মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোলের এডভোকেট হিসেবে।

ছিলেন জাতিসংঘের এডুকেশন ফার্স্ট প্রোগ্রামের পরিচালনা বোর্ডের সদস্য এবং ইউএনএওসির শুভেচ্ছা দূত। 

বর্তমানে তিনি জাতিসংঘের টেকসই উন্নয়ন কার্যক্রমের এডভোকেট, ইউনেস্কোর বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

কাতারে তিনি পরিচালক হিসেবে আছেন কাতার ফাউন্ডেশনে যার অধীনে নির্মাণ করা হয়েছে এডুকেশন সিটি। বিশ্বের নামী-দামি অনেক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস নির্মিত হয়েছে এডুকেশন সিটিতে।

আরব তরুণদের কর্মসংস্থানের জন্য শেইখা মোজা প্রতিষ্ঠা করেছেন সিলাটেক ফাউন্ডেশন। 

তরুণদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তোলা এর লক্ষ্য। ১৮ দেশে প্রায় ১৭ লাখ তরুণকে ইতোমধ্যে কাজ করেছে সিলাটেক।

শিক্ষাক্ষেত্রে অতূলনীয় অবদান রেখে চলেছেন শেইখা মোজা। এডুকেশন এবোভ অল নামে বিশ্বব্যাপী প্রজেক্ট নিয়ে কাজ করছেন তিনি। পাশাপাশি তিনি কাতার সোশ্যাল ওয়ার্ক নামে সামাজিক সংস্থার প্রতিষ্ঠাতা।

এছাড়া শেইখা মোজা প্রধান পরিচালক হিসেবে দায়ত্ব পালন করছেন সিদরা মেডিসিন নামে চিকিৎসা সেবা সংস্থার। দোহার উপকণ্ঠে আধুনিক শহর হিসেবে নির্মাণাধীন মুশায়রিবের মূল কর্তাও তিনি, যাতে থাকবে আধুনিকতার সাথে আরব ঐতিহ্যের ছোঁয়া।  

বিশ্বজুড়ে রয়েছে শেয়খা মোজার সরব পদচারণা। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, রানি এলিজাবেথ অথবা পোপের মত ধর্মীয় ব্যক্তিত্ব অনেকের সাথেই ছবিতে দেখা যায় তাকে।

ফ্যাশনে সবসময় কেতাদুরস্ত শেয়খা মোজা। কালো বোরকার পাশাপাশি নানা রঙের বাহারি পোশাকে দেখা যায় তাকে। তবে আধুনিকতার সাথে থাকে ধর্মীয় রীতিও। যে কোনো পোশাকের সাথেই মাথা ঢেকে রাখেন সবসময়। 

আরব বিশ্বের বিখ্যাত ফ্যাশন ট্রাস্ট এরাবিয়া তাকে অনারারি প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দিয়েছে।

দেশ বিদেশ থেকে বহু সম্মাননা পেয়েছেন শেইখা মোজা। এরমধ্যে আছে পর্তুগাল, ক্রোয়েশিয়া, ইটালি, মালয়েশিয়া, মরক্কো, নেদারল্যান্ড এবং ইংল্যান্ড থেকে পেয়েছেন রাষ্ট্রীয় সম্মাননা। পেয়েছেন কেমেগি মেলন বিশ্ববিদ্যালয় এবং কমনওয়েলথ বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি। এছাড়া পেয়েছেন জর্জ এইচ ডব্লিউ বুশ এওয়ার্ড।

আরব নারীদের কাছে শিক্ষা, সৌন্দর্য ও আধুনিকতার প্রতীক শেইখ মোজা। আরব বিশ্বের অন্য কোনো রাজপরিবারে তার মত উদ্যমী আর কাউকে দেখা যায় না। পশ্চিমা বিশ্বেও তার জুড়ি নেই বলা যায়।

কাতারের সব খবর পেতে আজই লাইক দিয়ে যুক্ত থাকুন এই পেজে

কাতারের আরও খবর

গালফবাংলায় প্রকাশিত যে কোনো খবর কপি করা অনৈতিক কাজ। এটি করা থেকে বিরত থাকুন। গালফবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।
খবর বা বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন: editorgulfbangla@gmail.com

কাতার,কাতারের খবর,কাতার প্রবাসী,দোহা,দোহার খবর,আজকের কাতার,আজকের দোহা,কাতারের দোহা,দোহার নিউজ,কাতারের সংবাদ,কাতার প্রবাসীদের খবর,Qatar,Doha,Qatar News,Doha News,Today Qatar News,Qatar Bangladesh,Qatar Bangla News,Doha Bangla News,SHeikha Moza,শেইখা মোজা

নাজমুস সাকিব্

ফিচার সম্পাদক, গালফ বাংলা

সংশ্লিষ্ট খবর